ব্র্যাকের ক্ষুদ্রঋণ প্রকল্পে ডাচ ডেভেলপমেন্ট ব্যাংকের ৪০০ কোটি টাকার বিনিয়োগ

অর্থনীতি

টিবিএস রিপোর্ট
08 April, 2021, 01:30 pm
Last modified: 08 April, 2021, 01:37 pm
পাঁচ বছর মেয়াদী এই বিনিয়োগ ব্র্যাকের ক্ষুদ্রঋণ প্রকল্পের জন্য নির্ধারিত। 

বেসরকারি খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ব্র্যাকে বিনিয়োগ করেছে ডাচ ডেভেলপমেন্ট ব্যাংক এফএমও। নেদারল্যান্ডসভিত্তিক ব্যাংকটি দেশের সুবিধাবঞ্চিত এবং প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়নে বিভিন্ন উদ্ভাবনী প্রকল্প ত্বরান্বিত করতে এই উদ্যোগ গ্রহণ করেছে। বিনিয়োগের পরিমাণ পাঁচ হাজার কোটি মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৪২৪ কোটি ৮৯ লাখ ৩৪ হাজার টাকা।

ব্র্যাকের চীফ ফিন্যান্সিয়াল অফিসার তুষার ভৌমিক জানান, পাঁচ বছর মেয়াদী এই বিনিয়োগ ব্র্যাকের ক্ষুদ্রঋণ প্রকল্পের জন্য নির্ধারিত। 

"এফএমও থেকে বিনিয়োগ গ্রহণ করে আমরা আনন্দিত। প্রথমবারের মতো কোনো বিদেশি ব্যাংক বাংলাদেশের ক্ষুদ্রঋণ ভিত্তিক প্রতিষ্ঠানে বিনিয়োগ করায় ক্ষুদ্রঋণ খাতের জন্য বিষয়টি মাইলফলক অর্জন," বলেন তিনি।

তিনি আরও জানান, "প্রান্তিক জনগোষ্ঠীর মানুষ এবং যাদের জীবিকা নির্বাহের মানোন্নয়নে সহজলভ্য আর্থিক সমাধানের প্রয়োজন, এই বিনিয়োগ তাদের আরও কার্যকর উপায়ে সাহায্য করতে সক্ষম হবে।"

এফএমও'র সূত্রানুসারে, নতুন এই বিনিয়োগ বাংলাদেশে প্রতিষ্ঠানটির সর্বাঙ্গীন সহায়তা কৌশলের অংশ। ব্র্যাকের ঋণ প্রকল্পের ৫০ শতাংশেরও অধিক অংশ মাইক্রো এন্টারপ্রাইজ বা ক্ষুদ্র ঋণ প্রকল্পকেন্দ্রিক।

ব্র্যাকের সামাজিক বিন্যাস প্রকল্প বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটিকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছে বলে জানায় এফএমও। একই সাথে ডাচ প্রতিষ্ঠানটির উন্নয়ন পরিকল্পনার সাথে ব্র্যাকের চিন্তাধারার সামঞ্জস্যতার কথাও তুলে ধরেন তারা।

বর্তমানে, বাংলাদেশে ক্ষুদ্রঋণ খাতের শীর্ষে অবস্থান করছে ব্র্যাক। বাংলাদেশে ২৭ হাজার ১৯৩ কোটি টাকার ক্ষুদ্রঋণ প্রকল্পের মাধ্যমে ৭৪ লাখের অধিক সংখ্যক মানুষকে ক্ষুদ্রঋণ সেবা দিয়ে চলেছে ব্র্যাক। ৬৯ হাজারের বেশি গ্রামে চলছে তাদের এই কার্যক্রম। ঋণগ্রহীতাদের ৮৫ শতাংশ নারী।

ব্র্যাকের বিভিন্ন সূত্র জানায়, বাংলাদেশে সমাজ কাঠামোর নিম্নে অবস্থানরত জনগোষ্ঠীর সুযোগ সুবিধা বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন, ক্ষুদ্রঋণ ও ক্ষুদ্র উদ্যোগ কর্মসূচীর পাশাপাশি প্রাথমিক শিক্ষা, মৌলিক স্বাস্থ্য সেবা এবং কৃষিভিত্তিক সহায়তা প্রদানই প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য।

এর আগে প্রকাশিত এক বিবৃতিতে ডাচ ডেভেলপমেন্ট ব্যাংক জানায়, তারা মিয়ানমার ভিত্তিক ব্র্যাক মিয়ানমার মাইক্রোফিন্যান্সে সাড়ে সাত মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে।

গত বছর জুনে, নেদারল্যান্ডসের সাথে যৌথভাবে পরিচালিত বাংলাদেশি প্রতিষ্ঠান স্ক্যাটেক সোলার বাংলাদেশে এফএমও চল্লিশ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাবনা রাখে।

অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত থাকায় সাম্প্রতিক সময়ে বিদেশি বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করে চলেছে বাংলাদেশ। ২০১৯ সালে দেশে প্রবৃদ্ধির হার ৮ শতাংশ অতিক্রম করে। ২০২৬ সাল নাগাদ জাতিসংঘের অনুন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে আসতে চলেছে বাংলাদেশ।

বর্তমানে, ব্র্যাক বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা। আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে ১৯৭২ সালে স্যার ফজলে হাসান আবেদের নেতৃত্বে যাত্রা শুরু করে ব্র্যাক।

নারী উন্নয়ন, ক্ষুদ্রঋণ প্রকল্প, উদ্যোক্তা উন্নয়ন, প্রাথমিক শিক্ষা, মৌলিক স্বাস্থ্য ব্যবস্থা, কৃষিভিত্তিক সহায়তা ইত্যাদি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের সমাজ কাঠামোর নিম্নস্তরে অবস্থানরত প্রান্তিক জনগোষ্ঠীকে দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বের করে আনতে ব্র্যাক সক্রিয় ভূমিকা পালন করে চলেছে।

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.