জাতীয় অ্যাপ স্টোর হিসেবে যাত্রা শুরু করল রবির বিডিঅ্যাপস

অর্থনীতি

টিবিএস রিপোর্ট
05 March, 2021, 11:50 am
Last modified: 05 March, 2021, 11:56 am
বাংলাদেশকে মোবাইল গেমিং হাব হিসেবে গড়ে তুলতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।
  • বিডি অ্যাপস এর সাথে প্রায় ১২ হাজার ডেভেলপার কাজ করছে
  • গত ৫ বছরে ৫৫ কোটি টাকা আয় করেছে ডেভেলপাররা
  • প্রত্যেক ডেভেলপার প্রতি মাসে সর্বাধিক ২ লাখ টাকা আয় করছে
  • সুরক্ষা অ্যাপে করোনা টিকার জন্য নিবন্ধন করতে পারবে এ অ্যাপের মাধ্যমে
  • ডেভেলপারদের জন্য ব্যবস্থা করা হবে প্রণোদনার 

প্রায় ২৩ হাজার অ্যাপস নিয়ে জাতীয় অ্যাপ স্টোর হিসেবে রবির মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম বিডি অ্যাপসকে (www.bdapps.com ) জাতীয় অ্যাপ স্টোর হিসেবে ঘোষণা দিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগ ও রবির মধ্যে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

বাংলাদেশকে মোবাইল গেমিং হাব হিসেবে গড়ে তুলতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

শুধু রবির গ্রাহকরা নয়, যে কোন মোবাইল ফোন অপারেটর অথবা অন্যান্য প্রতিষ্ঠানের অ্যাপ ডেভেলপাররাও এই প্ল্যাটফর্মটিতে তাদের অ্যাপ জমা দিতে পারবেন। এছাড়া ডেভেলপারদের আয়কর মওকুফ এবং অ্যাপ'র ওপর ভ্যাট বিলুপ্তকরণ নিয়ে আইসিটি ডিভিশন কাজ করবে বলে জানিয়েছেন তিনি।

আগামী পাঁচ বছরের জন্য আইসিটি বিভাগ ও রবির সমঝোতা চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ডা. বিকর্ণ কুমার ঘোষ এবং রবি'র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের সমস্ত উদ্যোগ এবং প্রকল্পগুলোর মূল ফোকাস- যুবসমাজ, আইসিটি এবং কর্মসংস্থান। এই চুক্তির মাধ্যমে ডেভেলপাররা আইসিটি বিভাগের বর্তমান প্রশিক্ষণ সুবিধা পাবেন এবং বিডিঅ্যাপসের মাধ্যমে তাদের দক্ষতা গ্রাহকদের কাছে পৌঁছানোর মাধ্যমে আর্থিকভাবেও লাভবান হবেন।

তিনি আরও বলেন, অ্যাপ ডেভেলপার হিসাবে ক্যারিয়ার নির্বাচনে সারা দেশের তরুণ প্রজন্ম এবং উদ্যোক্তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হবে বিডিঅ্যাপস।

মন্ত্রী আরো বলেন, রবি কেবল আপন শক্তিতে নিজেরাই জ্বলে ওঠেনি, পুরো বাংলাদেশের তরুণদের জ্বলে উঠার অনুপ্রেরণা দিয়েছে। আমরা যদি দেশের তরুণদের অ্যাপ ডেলেপমেন্ট বিষয়ে সক্ষম করে তুলতে পারি তবে আমাদের জন্য বিলিয়ন ডলারের সুযোগ অপেক্ষা করছে।

আগামী পাঁচ বছরে প্রায় এক লাখ ডেভেলপার এ স্টোরের সাথে যুক্ত করা হবে উল্লেখ করে রবির পক্ষ থেকে বলা হয়, বিডিঅ্যাপসের ওয়েবসাইটে বর্তমানে ১২ হাজারের বেশি ডেভেলপারের পাশাপাশি ২৩ হাজারের বেশি অ্যাপ রয়েছে। যার মধ্যে ২০ শতাংশই নারী ডেভেলপার। বিডিঅ্যাপসে একজন ডেভেলপার প্রতি মাসে সর্বাধিক ২ লক্ষ টাকা উপার্জন করছেন এবং ৩০০ এরও বেশি ডেভেলপার প্রতি মাসে ৩০ হাজার টাকা আয় করছেন। 

অনুষ্ঠানে রবি'র ম্যানেজিং ডিরেক্টর মাহতাব উদ্দিন আহমেদ বলেন, এই চুক্তির মাধ্যমে বিডিঅ্যাপস অ্যাপ্লিকেশন ডেভালপারদের জন্য আইসিটি বিভাগের হাব হিসেবে প্রতিষ্ঠিত হবে। যার ফলে যুবসমাজের ডিজিটাল দক্ষতা তৈরিতে সকল আইসিটি বিভাগের প্রতিষ্ঠান ব্যবহার আরো সহজ হবে। বিডিঅ্যাপস ডেভেলপারদের জন্য প্রথম উইজার্ড ভিত্তিক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট সলিউশন নিয়ে আসছে। আইসিটি বিভাগ এবং রবি নতুন পাঠ্যক্রম এবং প্রশিক্ষণ কর্মসূচি তৈরিতে একসাথে কাজ করবে।

চুক্তির মেয়াদ নির্ধারিত পাঁচ বছরের পরেও প্রয়োজন অনুসারে বৃদ্ধির সুযোগ থাকবে বলে জানান তারা।

আইসিটি বিভাগ এবং রবি ইতিমধ্যে প্রোগ্রামিং ভাষায় দক্ষ এবং যোগ্য কর্মীদের জন্য বাধ্যতামূলক প্রশিক্ষণ প্রদানের জন্য সম্মত হয়েছে। এর পাশাপাশি আইসিটি বিভাগ সকল প্রশিক্ষণ কর্মসূচীতে রবিকে অন্তর্ভুক্ত করবে, যাতে করে সকল অ্যাপসের ন্যায্য রাজস্ব ভাগাভাগির সুযোগ নিশ্চিত করা সম্ভব হয়।  

যাতে নতুন প্রজন্ম বিডিঅ্যাপস প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের উদ্ভাবনকে গ্রাহকদের কাছে পৌঁছে দিতে আরো বেশি উৎসাহিত হয়।

উল্লেখ্য, দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি ২০১৪ সালে বিডিঅ্যাপস এর যাত্রা। দেশের মানুষের জন্য প্রতিনিয়ত নতুন নতুন ডিজিটাল সেবা আনছে কোম্পানিটি। মোবাইলের বিভিন্ন প্রয়োজনীয় এবং গেইমিং অ্যাপসসহ প্রায় ২৩ হাজার অ্যাপস সংরক্ষণ করছে এ অ্যাপস স্টোরটি। জাতীয় অ্যাপস স্টোর হিসেবে যাত্রার পরে আগামী ৫ বছরে ২ লাখ অ্যাপস এর স্টোর করার লক্ষ্য নিয়ে কাজ করছে রবি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, রবি আজিয়াটা লিমিটেডের সিসিও শিহাব আহমেদ, আইসিটি বিভাগের মোবাইল গেমিং অ্যান্ড অ্যাপ প্রকল্পের পরিচালক আনোয়ারুল ইসলাম প্রমুখ।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.