গ্রাজুয়েশন পরবর্তী ১২ বছরের জন্য বাণিজ্য সুবিধা চেয়ে এলডিসি গ্রুপের সুপারিশ 

অর্থনীতি

12 October, 2021, 09:45 am
Last modified: 12 October, 2021, 02:41 pm
আগামী ৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর ডাব্লিউটিও’র ১২তম মিনিস্ট্রিয়াল কনফারেন্স অনুষ্ঠিত হবে।

স্বল্পোন্নত দেশ থেকে গ্রাজুয়েশনের পরও ১২ বছরের জন্য ট্রেড প্রেফারেন্স সুবিধাসহ এলডিসি-স্পেসিফিক ইন্টারন্যাশনাল সাপোর্ট মেজার্সগুলো শর্তমুক্তভাবে অব্যাহত রাখা ও তা ধাপে ধাপে প্রত্যাহার করতে জাতিসংঘের সাধারণ অধিবেশনে সুপারিশ তুলে ধরতে দ্য সাব-কমিটি অন লিস্ট ডেভেলপ কান্ট্রিজ (এলডিসিজ) এর কাছে চিঠি পাঠিয়েছে বাংলাদেশসহ এলডিসি গ্রুপ।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডাব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, এলডিসি গ্রুপের সিদ্ধান্ত অনুযায়ী ডাব্লিউটিও'র এলডিসি সাব-কমিটির কাছে সোমবার সাবমিশন পাঠানো হয়েছে। 

'ডিসেম্বরে জেনেভায় অনুষ্ঠেয় ডাব্লিউটিও'র মিনিস্ট্রিয়াল কনফারেন্সে এই সাব-কমিটি যাতে এলডিসিগুলোর প্রস্তাব কার্যকর করতে সুপারিশ করে সে অনুরোধ করা হয়েছে। ডাব্লিউটিও সেক্রেটারিয়েট কর্মকর্তারা এই সাব-কমিটির সদস্য', যোগ করেন তিনি।      

আগামী ৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর ডাব্লিউটিও'র ১২তম মিনিস্ট্রিয়াল কনফারেন্স অনুষ্ঠিত হবে। সাধারণত তিন বছর পর পর এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সাব-কমিটির কাছে পাঠানো চিঠিতে এলডিসি গ্রুপ বলেছে, ১২তম ডাব্লিউটিও মিনিস্ট্রিয়াল কনফারেন্সের আগে খুব বেশি সময় আর হাতে নেই, ফলে ডিসেম্বর ২০২১ এর ভিতরে এই প্যাকেজের বিষয়ে চূড়ান্ত ঐকমত্য অর্জন করাটা একটু কঠিন হতে পারে।

খসড়া সিদ্ধান্তে আরও প্রস্তাব করা হয়েছে যে, উপ-কমিটি এলডিসি দেশগুলোর গ্র্যাজুয়েশনের পর তাদের পক্ষে সহায়ক পদক্ষেপের একটি প্যাকেজ প্রস্তুত করবে এবং ২০২৩ সালের প্রথম সভায় সাধারণ পরিষদের কাছে তা প্রকাশ করবে। 

এতে স্পষ্টভাবে বলা হয়েছে যে, যেকোনো সহায়তা প্যাকেজ অবশ্যই স্বয়ংক্রিয়ভাবে, সমভাবে এবং নিঃশর্তভাবে উত্তরণকৃত সকল এলডিসির জন্য একটি একক (ইউনিফর্ম) সময়ের জন্য প্রযোজ্য হবে। 

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ১৯৭১ সালে এলডিসি ক্যাটাগরি তৈরির পর থেকে মাত্র ছয়টি দেশ এটি উত্তরণ করতে পেরেছে। সাম্প্রতিক বছরগুলোতে, উত্তরণের প্রবণতা ত্বরান্বিত হয়েছে।  

১৬টি দেশ এখন আনুষ্ঠানিকভাবে এলডিসি গ্রাজুয়েশন ক্রাইটেরিয়ার মানদণ্ড পূরণ করে, তাদের মধ্যে চারটি- অ্যাঙ্গোলা, ভুটান, সাও টোম এন্ড প্রিন্সিপ, এবং সলোমন দ্বীপপুঞ্জ- এদের ২০২৪ সালের মধ্যে এই ক্যাটাগরি প্রত্যাহারের কথা রয়েছে। 

বাংলাদেশ, কিরিবাতি, লাও পিডিআর, নেপাল এবং টুভালু সহ পাঁচটি দেশকে কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) গ্র্যাজুয়েশনের জন্য সুপারিশ করেছে এবং এরা জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল (ইকোসক) দ্বারা অনুমোদনপ্রাপ্ত হয়েছে। 

মিয়ানমার এবং তিমোর-লেস্টে পরপর দুই বা তার বেশি সময় ধরে মানদণ্ড পূরণ করলেও সিডিপির সুপারিশে এদের পিছিয়ে দেওয়া হয়েছে।

কম্বোডিয়া, কোমোরো, জিবুতি, সেনেগাল এবং জাম্বিয়া প্রথমবারের মতো গ্র্যাজুয়েশন ক্রাইটেরিয়ার মানদণ্ড পূরণ করেছে।

এই ১৬টি দেশ ছাড়াও, আরও ১০টি দেশ ইতিমধ্যে ২০২১ এর ত্রিবার্ষিক পর্যালোচনায় একটি গ্র্যাজুয়েশন ক্রাইটেরিয়ার মানদণ্ড পূরণ করেছে; এর মধ্য দিয়ে গ্র্যাজুয়েশনের পথে থাকা দেশের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২৬টিতে। যার মধ্যে মোট ৩৫টি ডব্লিউটিও এলডিসি সদস্যের মধ্যে ১৯টি ডব্লিউটিও সদস্যও রয়েছে।  
 
 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.