আয়করে অটোমেশনের বেশিরভাগ প্রকল্পই বন্ধ

অর্থনীতি

28 December, 2020, 05:40 pm
Last modified: 28 December, 2020, 05:42 pm
কর বিভাগের অটোমেশনের ছয়টি প্রকল্পের মধ্যে পাঁচটির কাজ পায় ভিয়েতনামভিত্তিক প্রতিষ্ঠান এফপিটি কর্পোরেশন। প্রতিষ্ঠানটির সঙ্গে এনবিআরের চুক্তি বাতিল হওয়ায় অসম্পূর্ণ থেকেই বন্ধ হয়ে যায় প্রায় সব প্রক্রিয়া।

কর ব্যবস্থাপনাকে অটোমেশনের আওতায় আনতে গত এক দশকে আয়করে ছয়টি প্রকল্প নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে শুধু অনলাইনে ই-টিআইএন গ্রহণ এবং ই-পেমেন্ট ছাড়া আর কোনো প্রকল্প পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি সংস্থাটি।

বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল হওয়ায় অনেক দূর এগিয়েও বাস্তবায়ন হয়নি ইন্টিগ্রেটেড ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেম, ট্যাক্স ইনফরমেশন রিট্রাইভাল সিস্টেম, ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম অফ ট্যাক্সেশন নামে অটোমেশন প্রকল্পগুলো। চালু হলেও বন্ধ রয়েছে ট্যাক্স ক্যালকুলেটর প্রোগ্রাম। আর স্বল্প পরিসরে চলছে ই-পেমেন্ট পদ্ধতি।

কর বিভাগের অটোমেশনের এ ছয়টি প্রকল্পের মধ্যে পাঁচটির কাজ পায় ভিয়েতনামভিত্তিক প্রতিষ্ঠান এফপিটি কর্পোরেশন। প্রতিষ্ঠানটির সঙ্গে এনবিআরের চুক্তি বাতিল হওয়ায় অসম্পূর্ণ থেকেই বন্ধ হয়ে যায় প্রায় সব প্রক্রিয়া।

এনবিআরের কর্মকর্তারা বলছেন, অটোমেশন সিস্টেম পরিচালনায় কর্মকর্তাদের অনীহা ও দক্ষ কর্মকর্তার অভাবে আটকে গেছে প্রকল্পগুলো। তাছাড়া সার্ভিস মেইনটেনেন্সের জন্য বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি নবায়ন না করার ফলে চালু হয়েও বন্ধ হয়ে গেছে কয়েকটি প্রকল্প।

জানতে চাইলে এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমতুল মুনিম সাংবাদিকদের বলেন, বিদেশি প্রতিষ্ঠানের ওপর অধিক নির্ভরশীলতা ও এনবিআরে দক্ষ জনবলের ঘাটতির কারণে বিষয়টি এমন হয়েছে। বিদেশি প্রতিষ্ঠানটি এনবিআরকে ভুল বুঝিয়েছে। তবে আমরা এখন নিজেরাই কাজ করছি। আগামী বছর থেকে সব করদাতা অনলাইনে ট্যাক্স রিটার্ন দাখিল করতে পারবেন।

২০১৪ সালে অনলাইন ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলিং ও ইনকাম ট্যাক্স উইং অটোমেশনের জন্য এফপিটি-কে ইন্টিগ্রেটেড ট্যাক্স অ্যাডমিনিট্রেশন সিস্টেম তৈরির কাজ দেয়া হয় এফপিটিকে। এই প্রকল্পের মাধ্যমে অনলাইনে ৩০ লাখ আয়কর দাতার রিটার্ন ফাইল করার কথা ছিল। ২০১৮ সালে এটি শেষ হওয়ার কথা থাকলেও চুক্তি নবায়ন না করায় ২০১৯ সালের শেষে এটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। ফলে আগের দুই বছর অনলাইনে রিটার্ন দাখিলের সিস্টেম থাকলেও এ বছর তা পারেননি করদাতারা।

২০১৩ সালে করদাতার তথ্য সংগ্রহ ও নতুন নতুন করদাতা অনুসন্ধানের লক্ষ্য নিয়ে সেন্ট্রাল সার্ভে জোন করার উদ্যোগ নেয় এনবিআর। এই কাজে ট্যাক্স ইনফরমেশন রিট্রাইভাল সিস্টেম তৈরির কাজ পায় দেশীয় একটি সংস্থা। এই প্রকল্পটিও ১ বছরের মধ্যে বাস্তবায়ন করার কথা ছিল। কিন্তু আজ পর্যন্ত সেটাও বাস্তবায়ন হয়নি।

এই প্রকল্পের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকতা দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, 'এটা অনেক দিন আগের প্রকল্প। একবার কার্যক্রম শুরু হয়েছিল। পরে থেমে গেছে। এখন আমরা প্রকল্পটির অডিট রিপোর্টের জন্য অপেক্ষা করছি। এটি হাতে পেলে বাকিটা বলতে পারব- কবে কি হবে। কিন্তু কবে নাগাদ রিপোর্ট হাতে পাব, তা বলতে পারছি না।'

২০১২ সালে অনলাইনে ইমকাম ট্যাক্স, ভ্যাট ও কাস্টমস ডিউটি প্রদানের লক্ষ্যে দেশীয় কয়েকটি প্রতিষ্ঠানকে অনলাইনে পেমেন্ট সিস্টেম তৈরির জন্য নিয়োগ দেয়া হয়। এই প্রকল্পের মেয়াদ ছিল ২০১৪-১৫ সাল পর্যন্ত। প্রকল্প বাস্তবায়ন কমিটির কার্যকরী ভূমিকার অভাবে এই প্রকল্পও করদাতাদের জন্য কোনো কাজে আসেনি। যদিও পরবর্তীকালে অন্য প্রকল্পের অধীনে ভ্যাট ও আয়করে ই-পেমেন্ট চালু করেছে এনবিআর। তবে কাস্টমসে এখনো অনলাইনে পেমেন্ট করতে পারছেন না আমদানিকারকরা।

ট্যাক্স ক্যালকুলেটর প্রকল্পের কাজ শুরু হয় ২০১০ সালে। প্রকল্পটি ২০১৫ সালে চালু হলেও তা ইউজার ফ্রেন্ডলি না হওয়া সঠিকভাবে রান করেনি। আর চলতি বছর এসে তা বন্ধ হয়ে যায়।

ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম প্রকল্পটি চালু হয় ২০০৯ সালে। এটিও শুরুর বছরেই বন্ধ হয়। এনবিআরের এক কর্মকর্তা জানান, আয়করে ই-পেমেন্ট, ট্যাক্স ক্যালকুলেটর ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম অফ ট্যাক্সেশন প্রকল্পগুলোর বিষয়ে দেখভালের দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের (এফপিটি) সঙ্গে চুক্তি নবায়ন না করার কারণে তারা তাদের কার্যক্রম বন্ধ করে দেয়।

সার্বিক বিষয়ে জানতে চাইলে এনবিআরের সদস্য (কর তথ্য, ব্যবস্থাপনা ও সেবা) হাফিজ আহমেদ মুর্শেদ টিবিএসকে বলেন, 'চুক্তি নবায়ন না করার ফলে প্রকল্পগুলোর কার্যক্রম বন্ধ হয়ে আছে। তার মানে এই না যে, প্রকল্পগুলো আজীবন বন্ধই থাকবে। চুক্তি নবায়ন হলে ফের কার্যক্রম চালু হবে। সমস্যা হলো ওইভাবে পুরো জিনিসটা বুঝে নেওয়ার মতো সব ক্ষমতা এনবিআরের হয়নি। আর এই বিষয়ে যথাযথ মনোযোগ দেয়া হয়েছিল কি না-তা নিয়েও প্রশ্ন রয়ে যায়।'

তিনি আরও বলেন, 'নিজেদের সক্ষমতা আমরা বুঝতে পারি নাই। ওদের (এফপিটি কর্পোরেশন) সঙ্গে আমাদের সর্বশেষ যখন কথা হয়েছে, তারা বলেছে-তারা আমাদের বিষয়টি বুঝিয়ে দিবে। যাতে আমরা নিজেরাই এর কার্যক্রম পরিচালনা করতে পারি। এখন পর্যন্ত আমাদের বিষয়গুলো বুঝিয়ে দেয়নি। আর কবে নাগাদ বুঝিয়ে দেবে তাও চূড়ান্ত নয়।'

এসব প্রকল্প বাস্তবায়ন করতে এনবিআরের করণীয় কী- এমন প্রশ্নে এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ টিবিএসকে বলেন, 'অটোমেশনের যে প্রকল্পগুলো এখনো বাস্তবায়ন হয়নি, সেগুলো ঠিক কি কারণে হয়নি, তা আগে খুঁজে বের করতে হবে। তারপর কারণগুলো সামনে নিয়ে যথাযথ সমাধানের পথ দেখতে হবে।'

উল্লেখ্য, ২০১৬ সালে তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এনবিআরের অটোমেশনের আওতায় একটি প্রকল্প (অনলাইনে আয়কর রিটার্ন জমা) উদ্বোধন করেন। এরপর থেকে করদাতারা অনলাইনে রিটার্ন দাখিল করছিলেন। সম্প্রতি অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়া বন্ধ হওয়ায় এনবিআরের কার্যক্রম ব্যাহত হয়। এফপিটি কর্পোরেশনের সঙ্গে চুক্তি নবায়ন না হওয়ায় এই সেবা বন্ধ হয়ে যায়।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.