বৃদ্ধা সেজে মোনালিসার ছবিতে কেক মাখালেন যুবক!

অফবিট

টিবিএস ডেস্ক
31 May, 2022, 01:20 pm
Last modified: 31 May, 2022, 01:31 pm
মাথায় পরচুলা ও টুপি পরে, হুইলচেয়ারে চেপে বৃদ্ধার ছদ্মবেশে মিউজিয়ামে ঢুকে পড়েন ৩৬ বছর বয়সী ওই যুবক।

প্যারিসের ল্যুভর মিউজিয়ামে লিওনার্দো দা ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম মোনালিসার ওপর কেক ছুড়ে মেরেছেন এক ছদ্মবেশী 'বৃদ্ধা'। দর্শনার্থীরা চিত্রকর্মটি উপভোগ করার সময় হঠাৎই হুইলচেয়ারে বসা 'এক বয়স্ক নারী' কেক মাখিয়ে দেন মোনালিসার বুলেটপ্রুফ কাচের ওপর। 

ঘটনাটির ভিডিও ধারণ করেন বেশ কয়েকজন দর্শনার্থী। এর পরপরই তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রোববারের (২৯ মে) এ ঘটনা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি ল্যুভর মিউজিয়াম কর্তৃপক্ষ। 

ভিডিওতে দেখা যায়, মোনালিসার সামনে দর্শনার্থীদের ভিড়। এরমধ্যে ছিলেন হুইলচেয়ারে বসা এক 'বৃদ্ধা'। হঠাৎ করেই লাফিয়ে উঠে মোনালিসাকে লক্ষ্য করে তিনি কেক ছুড়ে মারেন। ছবির সামনে পুরু বুলেটপ্রুফ কাচের ওপর গিয়ে পড়ে সেই কেক। তখন গোটা কাচটায় সেই কেকের ক্রিম লাগিয়ে দেন ছদ্মবেশী ওই বৃদ্ধা। এর আগে ঘুষি মেরে চিত্রকর্মের কাচ ভাঙার চেষ্টাও করেন তিনি। তবে এতে ব্যর্থ হন। 

এমনকি মিউজিয়ামে থাকা নিরাপত্তারক্ষীরা থামানোর আগে চারপাশে দর্শকদের দিকে গোলাপও ছুড়ে দিয়েছিলেন তিনি। 

এর সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে চলে আসেন নিরাপত্তারক্ষীরা। দুষ্কৃতীকে তারা ধরে ফেলেন। তখন দেখা যায়, বৃদ্ধা নয় বরং কমবয়সী একজন পুরুষ তিনি। মাথায় পরচুলা ও টুপি পরে, হুইলচেয়ারে চেপে বৃদ্ধা সেজে মিউজিয়ামে ঢুকে পড়েন ৩৬ বছর বয়সী ওই যুবক।

তবে ল্যুভর মিউজিয়ামের প্রদর্শনী গ্যালারিতে খাবার নিয়ে ঢোকা নিষিদ্ধ। ফলে ওই ব্যক্তি কীভাবে কেক নিয়ে সেখানে ঢুকেছিলেন, তা এখনও স্পষ্ট নয়।  

নিরাপত্তারক্ষীরা তাকে সরিয়ে নিয়ে যাওয়ার সময় ফরাসিতে চিৎকার করে কিছু বলছিলেন সেই ব্যক্তি। পরে জানা যায় তিনি বলছিলেন, "পৃথিবীর কথা ভাবুন শিল্পীরা, পৃথিবীর কথা ভাবুন। সব শিল্পীরাই পৃথিবীর কথা ভাবুন। এজন্যই আমি এ কাজ করেছি। অনেকে এই পৃথিবীকে ধ্বংস করে ফেলতে চাইছে। সে কথা ভাবুন।"

ওই ব্যক্তির নাম-পরিচয় প্রকাশ করা না হলেও পুলিশ সূত্রে জানা যায়, তিনি একজন জলবায়ু আন্দোলন কর্মী। আটক করে তাকে পুলিশের হাতে তুলে দেয় মিউজিয়াম কর্তৃপক্ষ। এরপর কাচের ওপর থেকে কেক মুছে ফেলেন এক নিরাপত্তারক্ষী; সেই ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। 


 

  • সূত্র: বিবিসি, এনডিটিভি
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.