ভারতের প্রথম ‘মেটাভার্স বিয়ে’ করতে যাচ্ছেন তামিলনাড়ুর জুটি 

অফবিট

টিবিএস ডেস্ক
26 January, 2022, 03:40 pm
Last modified: 26 January, 2022, 03:55 pm
নিজেদেরকে হ্যারি পটার ভক্ত বলে দাবি করেন এই দম্পতি; তাই বিয়ের জন্যেও হগওয়ার্ট থিমকে বেছে নিয়েছেন তারা। এ বিয়েতে যোগ দেওয়ার জন্য অতিথিদের শুধু মোবাইল ফোন, ট্যাব বা ল্যাপটপ থাকলেই চলবে।

কোভিড মহামারির কারণে গত দুই বছরে অনেকেই নিজেদের বিয়ের আয়োজন সীমিত পরিসরে সেরে ফেলতে বাধ্য হয়েছেন। বিশেষত, ভারতীয় উপমহাদেশের জাঁকজমকপূর্ণ বিয়ের রীতির ক্ষেত্রে এটি একটি বাধাই বটে! তবে উপায় নেই, কোভিড সংক্রান্ত বিধিনিষেধ তো মানতেই হবে। তাই এবার ভারতের তামিলনাড়ুর এক দম্পতি বেছে নিয়েছেন এমন এক ভেন্যুকে, যেখানে সরকার বা কোভিড- কারোই হস্তক্ষেপের সুযোগ নেই। আর সেই ভেন্যু হচ্ছে 'মেটাভার্স'!

তামিলনাড়ুর দীনেশ শিবকুমার পদ্মাবতী এবং জনগানন্দিনী রামস্বামী বিয়ে করতে যাচ্ছেন আগামী মাসে। তামিলনাড়ুতে কোনো বিয়েতে ১০০ জনের বেশি মানুষ জড়ো না হওয়ার আইন থাকলেও, দীনেশ-জনগানন্দিনী তাদের বিয়েতে দাওয়াৎ দিয়েছেন ২০০০ অতিথিকে! কারণ তারা মেটাভার্সের মাধ্যমে রিসেপশন সারবেন। নিজেদেরকে হ্যারি পটার ভক্ত বলে দাবি করেন এই দম্পতি; তাই বিয়ের জন্যেও হগওয়ার্ট থিমকে বেছে নিয়েছেন তারা। এ বিয়েতে যোগ দেওয়ার জন্য অতিথিদের শুধু নিজেদের মোবাইল ফোন, ট্যাব বা ল্যাপটপ হলেই চলবে।
চেন্নাই থেকে দীনেশ জানান, "মহামারির কারণে অনেক অতিথি নিয়ে, সবার সশরীরে উপস্থিতিতে রিসেপশন করা সম্ভব হবে না। তাই আমরা সিদ্ধান্ত নিলাম, ঠিক আছে, মেটাভার্সেই হোক বিয়ে!"

দীনেশ ও জনগানন্দিনী। ছবি: সিএনএন

পাঠকেরা যারা এখনও মেটাভার্সের সাথে তেমন পরিচিত নন, তাদের জ্ঞাতার্থে বলছি, মেটাভার্স হলো এমন একটি ভার্চুয়াল থ্রিডি পরিবেশ যেখানে ইন্টারনেট ব্যবহারকারীরা সবাই একত্রিত হতে পারে এবং একে অপরের সাথে মিথস্ক্রিয়া করতে পারে। মেটাভার্সে বিয়ের ভেন্যুকে হগওয়ার্ট থিমে সাজানোর জন্য স্টার্ট-আপ প্ল্যাটফর্ম 'টার্ডিভার্স'- এর সাথে যোগাযোগ করেছেন ২৪ বছর বয়সী দীনেশ। জানা গেছে, দীনেশ নিজেও ব্লকচেইন এবং ক্রিপ্টোকারেন্সির মতো বিষয়গুলো নিয়ে কাজ করতে ভালোবাসেন।

মেটাভার্স বিয়ের ড্রেসকোড কি?

মেটাভার্সে বিয়ের আয়োজন ছাড়াও, দীনেশ-জনগানন্দিনীর আসল বিয়ে অনুষ্ঠিত হবে তামিলনাড়ুর কৃষ্ণগিরি জেলায় জনগানন্দিনীর গ্রামের বাড়িতে। পরিবার ও ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে সেখানেই মন্ত্র পড়ে গাঁটছড়া বাধবেন তারা।

কিন্তু এই বিয়ে সেরেই ল্যাপটপে লগইন করবেন মেটাভার্স বিয়েতে যোগ দিতে। মেটাভার্স প্রযুক্তিতে পুরো বিয়ের ডিজাইন ও হোস্টিং করতে ১ লাখ ৫০ হাজার রুপী খরচ হবে এই দম্পতির। ঘন্টাখানেকের এই অনুষ্ঠানে নবদম্পতি অতিথিদের অভ্যর্থনা জানাবেন এবং অতিথিরা সবাই সেই হগওয়ার্ট থিমের ভেন্যু ঘুরে দেখতে পারবেন। শুধু তাই নয়, ঘুরাঘুরির সময় নিজেদের ইচ্ছামত ভার্চুয়াল অবতার ও পোশাক ধারণ করতে পারবেন অতিথিরা।

মেটাভার্স বিয়ে নিয়ে সবচেয়ে অভিনব যে সুবিধাটি বের করেছেন দীনেশ, তা হলো- ভার্চুয়াল এই অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা জনগানন্দিনীর প্রয়াত বাবাকেও দেখতে পাবেন।

জনগানন্দিনীর বাবার ভার্চুয়াল অবতার। ছবি: সিএনএন

দীনেশ বলেন, "আমার শ্বশুর গত বছরের এপ্রিলে মারা গেছেন। তাই আমি তার থ্রিডি অবতার তৈরি করেছি যা উনার মতো দেখতে এবং তিনি অনুষ্ঠানে আমাদের দুজনকে আশীর্বাদ করবেন। এটা মেটাভার্সের মাধ্যমেই সম্ভব।"

ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রসহ আরও কিছু দেশে মেটাভার্স ওয়েডিংয়ের খবর পাওয়া গেলে, ভারতে এটিই সর্বপ্রথম। দীনেশ জানিয়েছেন, বাগদত্তার পাশাপাশি তার বাবা-মায়েরও এইওনুষ্ঠানে সম্মতি আছে।

"আমি ছোটবেলা থেকেই রোবটিক্স নিয়ে কাজ করছি। গত বছর থেকে আমি ব্লকচেইন এবং এথরিয়াম নিয়ে কাজ করছি। আমার পরিবার জানে যে আমি প্রযুক্তি দুনিয়াকে ভালোবাসি", বলেন দীনেশ।

সূত্র: সিএনএন                 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.