উপস্থাপকের পরনে জিন্স, ঝাপসা করে দিলো উত্তর কোরিয়ান টেলিভিশন

অফবিট

টিবিএস ডেস্ক
28 March, 2024, 07:25 pm
Last modified: 28 March, 2024, 07:27 pm
উত্তর কোরিয়ায় জিন্সকে পশ্চিমা সাম্রাজ্যবাদের প্রতীক হিসেবে দেখা হয়। তাই জিন্স পরিধান নিষিদ্ধ দেশটিতে।

টিভিতে অনুষ্ঠান সম্প্রচারের সময় ঝাপসা করে দেওয়া হয়েছে উপস্থাপকের প্যান্ট। এমন অদ্ভুত কাণ্ডই ঘটেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে। খবর বিবিসি'র।

২০১০ সালের বিবিসির বাগান-কৃষি বিষয়ক অনুষ্ঠান 'অ্যালান টিচমার্শ'স গার্ডেন সিক্রেটস' প্রচারিত হচ্ছিল সকালের দিকে। কিন্তু দর্শকরা যাতে অ্যালান টিচমার্শের প্যান্ট দেখতে না পান সে জন্য সেন্সর করে ঝাপসা করে দেওয়া হয় তার জিন্স প্যান্ট।

উত্তর কোরিয়ায় জিন্সকে পশ্চিমা সাম্রাজ্যবাদের প্রতীক হিসেবে দেখা হয়। তাই জিন্স পরিধান নিষিদ্ধ এ দেশে। 

অ্যালান টিচমার্শে হাস্যকরভাবে নিজেকে এলভিস প্রিসলি, টম জোন্স এবং রড স্টুয়ার্টের মতো আইকনিক ব্যক্তিত্বের সাথে তুলনা করেন, যারা তাদের টাইট ট্রাউজার্স এবং ক্যারিশম্যাটিক ব্যক্তিত্বের জন্য পরিচিত।

তিনি বলেন, 'আমার ৭৪ বছর লেগেছে এলভিস প্রিসলি, টম জোন্স এবং রড স্টুয়ার্টের কাতারে আসতে।' 

এরপর তিনি বলেন, তার জিন্স খুব বেশি আঁটসাঁট না হলেও উত্তর কোরিয়ায় তা গ্রহণযোগ্য নয়।

১৯৯০-এর দশক থেকে উত্তর কোরিয়ায় জিন্স প্যান্ট নিষিদ্ধ। সিউলভিত্তিক এনকে নিউজের খবরে বলা হয়, ওই সময় দেশটির নেতা কিম জং-ইল ডেনিম ট্রাউজারকে পশ্চিমা, বিশেষ করে আমেরিকান সাম্রাজ্যবাদের প্রতীক হিসেবে ঘোষণা করেছিলেন।

২০২০ সালে, উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদপত্র, রোডং সিনমুন, নাগরিকদের 'বুর্জোয়া সংস্কৃতি' প্রত্যাখান করে 'উচ্চতর সমাজতান্ত্রিক জীবনধারা' গ্রহণের আহ্বান জানায় যা দেশটিতে পশ্চিমা সংস্কৃতির ওপর নিষেধাজ্ঞাকে আরও জোরদার করে।

উত্তর কোরিয়া কীভাবে বিবিসির প্রচার করছে?

উত্তর কোরিয়ায় কঠোর নিয়ন্ত্রণ এবং বিদেশি সংস্কৃতি তাদের দেশে প্রবেশের বাধ্যবাধকতার কারণে পশ্চিমা অনুষ্ঠান প্রচার করা হয় না। কিন্তু তা সত্ত্বেও, কমিউনিস্ট দেশে নিজের অনুষ্ঠান 'গার্ডেন সিক্রেটস' প্রচারিত হচ্ছে দেখে কিছুটা অবাক হয়েছেন অ্যালাম টিচমার্শ। 

তবে এটি স্পষ্ট নয় যে অনুষ্ঠানটি কীভাবে উত্তর কোরিয়ায় পৌঁছেছে, কারণ বেশিরভাগ নাগরিকের জন্য স্যাটেলাইট ডিশ এবং বিশ্বব্যাপী ইন্টারনেটে অ্যাক্সেস নিষিদ্ধ। বিদেশি অনুষ্ঠান অনেক সময় চীন সীমান্ত দিয়ে মেমোরি কার্ডে চোরাচালানের মতো পদ্ধতির মাধ্যমে অবৈধভাবে উত্তর কোরিয়ায় প্রবেশ করে। 

উত্তর কোরিয়ার টিভি প্রায়শই বিদেশি বিভিন্ন অনুষ্ঠান যেমন— প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ এবং আন্তর্জাতিক ফুটবল ম্যাচের সামগ্রী পাইরেটেড করে তাদের দেশে সম্প্রচার করে। তবে প্রচার করার সময় মূল চ্যানেলের অনস্ক্রিন লোগো ঝাপসা করে দেয়।

অবশ্য ২০১৪ সালে, উত্তর কোরিয়া এবং পশ্চিমের মধ্যে বৈঠকের সময়, 'সাংস্কৃতিক প্রভাব এবং ইতিবাচক আন্তর্জাতিক সম্পর্ক প্রদর্শনের উপায় হিসেবে পূর্ব এশীয় রাষ্ট্রটিকে ব্রিটিশ টেলিভিশন প্রোগ্রাম উপহার দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছিল। 

২০১৪ সালে, সানডে টাইমস রিপোর্ট করেছিল যে বিবিসি ওয়ার্ল্ডওয়াইড (বর্তমানে বিবিসি স্টুডিও) এবং পররাষ্ট্র অফিস কিম জং উন সরকারকে বিরক্ত না করে উত্তর কোরিয়ার নাগরিকদের বাইরের বিশ্বের সাথে পরিচয় করিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছিল। 


অনুবাদ: সাকাব নাহিয়ান শ্রাবন 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.