৮ গুণ কম দামে পোরশা’র বিজ্ঞাপন! ‘ভুলের’ জন্য চীনা ডিলারের দুঃখপ্রকাশ

অফবিট

টিবিএস ডেস্ক
04 February, 2023, 01:10 pm
Last modified: 04 February, 2023, 01:12 pm
চীন একক দেশ হিসেবে বর্তমানে পোরশা’র সবচেয়ে বড় বাজার। দেশটিতে শুধু ২০২২ সালের প্রথম ৬ মাসেই কোম্পানিটি ৬.২ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের গাড়ি বিক্রি করেছে।  

বাজারমূল্য থেকে কম দামে পণ্যে বিক্রির বিজ্ঞাপন দেখলে ক্রেতারা সেটি কিনতে ঝাঁপিয়ে পড়বে এটাই স্বাভাবিক। কিন্তু পরে যদি জানা যায়, ওই দাম ভুলবশত দেওয়া হয়েছেল, তাহলে তো সমালোচনা অনিবার্য। এমনটাই ঘটেছে চীনে।

বিবিসি'র প্রতিবেদন থেকে জানা গেছে, বিখ্যাত গাড়ির ব্র্যান্ড পোরশা'র নতুন মডেলের একটি গাড়ি বাজারমূল্য থেকে প্রায় ৮ গুণ কম দামে বিক্রির বিজ্ঞাপন দেয় চীনে পোরশার ডিলার 'পোরশা সেন্টার ইনচুয়ান'।

বিজ্ঞাপনটি দেখে অনেকেই গাড়িটি কিনতে বুকিং দিয়ে দিলেও পরবর্তীতে নিজেদের 'ভুল' স্বীকার করে ডিলার কোম্পানি নতুন মডেলের পোরশা গাড়িটি সরিয়ে নেয়। 

অনলাইনে বিক্রির জন্য তোলা 'প্যানামেরা' মডেলের এ গাড়িটির বর্তমান বাজারমূল্য প্রায় ১ লক্ষ ৪০ হাজার মার্কিন ডলার। অথচ ঠিক এই গাড়িটিই বিক্রির জন্য মাত্র ১৮ হাজার ডলার মূল্যে অনলাইনে তোলা হয়েছিল!

এত কম দাম দেখে বিখ্যাত স্পোর্টস কার নির্মাতা প্রতিষ্ঠানের এ গাড়িটি কেনার জন্য বহু ক্রেতা আগ্রহ প্রকাশ করেন। 

তবে পরবর্তীতে পোরশা'র এক মুখপাত্র বিবিসিকে জানান, বিজ্ঞাপনে গাড়িটির মূল্য সংযোজনে মারাত্মক ভুল হয়েছিল। ইতোমধ্যে পণ্যটির তথ্য ইন্টারনেট থেকে নামিয়ে ফেলা হয়েছে।    

এছাড়া কোম্পানির পক্ষ থেকে আরও জানানো হয়, যেহেতু ঐ মডেলের শুধু একটি গাড়িই বিক্রির জন্য তোলা হয়েছিল, তাই পোরশা'র পক্ষ থেকে প্রথম ক্রেতার সাথে যোগাযোগ করা হয়েছে। অনলাইনে প্রথম রিজার্ভেশন ফি দেওয়া ঐ ক্রেতার সাথে মধ্যস্থতা করে একটি যৌক্তিক সমাধানে পৌঁছানো হয়েছে। 

মূলত গত ৩০ জানুয়ারি গাড়িটি বিক্রির জন্য ভুল তথ্য দিয়ে অনলাইনে বিজ্ঞাপন দেওয়া হয়। পণ্যটি কেনার জন্য সেসময় অসংখ্য ক্রেতা রিজার্ভেশন ফি পরিশোধ করে। পরবর্তীতে ডিলারের পক্ষ থেকে ফি জমা দেওয়া সকল ক্রেতাকে তাদের অর্থ ফিরিয়ে দেওয়া হয়। 

একইসাথে পুরো ঘটনাটি প্রত্যেকের কাছে ব্যাখ্যা করে কোম্পানির পক্ষ থেকে ক্ষমা প্রার্থনা করা হয়। 

তবে ঘটনাটি এরমধ্যেই চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। অনেকে ঘটনাটিকে কোম্পানির সুপরিকল্পিত 'বিপণন কৌশল' বলেও অভিহিত করেছেন। 

এক নেটিজেন মন্তব্য করেছেন, "এইজন্যই আমি পোরশা'র গাড়ি কিনি না।" তাছাড়া গাড়িটি কিনতে ইচ্ছুক এমন বহু ক্রেতা এ ভুলকে কোম্পানির উদাসীন ব্যবহার উল্লেখ করে পণ্যটি কম দামেই বিক্রি করে দেওয়া উচিত ছিল বলে মনে করছেন।    

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেকে গাড়িটি প্রথম অর্ডারকারী দাবি করে এক ব্যক্তি বলেন, "সঠিক মূল্য জানার পর আমি অর্ডার ক্যান্সেল করে দিয়েছিলাম। কেননা কোনো ভুল থেকে সুবিধা নেওয়া উচিত হবেনা বলে আমি মনে করি।"  

বিশ্বব্যাপী বিলাসবহুল স্পোর্টস কার নির্মাতা হিসেবে জনপ্রিয় জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পোরশা গত ২০ বছর ধরে চীনে গাড়ি বিক্রি করছে। 

সম্প্রতি কোম্পানিটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এ দেশটিতে নিজেদের ব্যবসায়িক কর্মকাণ্ডকে আরও সম্প্রসারিত করতে নতুন ডিলারশিপ চালু করেছে। 

চীন একক দেশ হিসেবে বর্তমানে পোরশা'র সবচেয়ে বড় বাজার। দেশটিতে শুধু ২০২২ সালের প্রথম ৬ মাসেই কোম্পানিটি ৬.২ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের গাড়ি বিক্রি করেছে।  

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.