১ হাজারের বেশি অপ্রকাশিত পাণ্ডুলিপি চুরি করেছেন তিনি!

অফবিট

টিবিএস ডেস্ক
08 January, 2023, 09:40 pm
Last modified: 08 January, 2023, 09:41 pm
এই জালিয়াতের টার্গেটে ছিলেন প্রখ্যাত লেখক মার্গারেট অ্যাটউড, আয়ান ম্যাকইউয়ান, স্যানি রুনি প্রমুখ।

১ হাজারের বেশি অপ্রকাশিত পাণ্ডুলিপি চুরির কথা স্বীকার করেছেন এক ইতালীয়। তার চুরি করা পাণ্ডুলিপির মধ্যে অনেক প্রথিতযশা লেখকের লেখাও আছে। খবর বিবিসির।

তিনি ছলচাতুরি করে প্রকাশনা শিল্পের মানুষদের কাজ থেকে তাদের কাজ আদায় করে নিতেন।

ফিলিপ্পো বার্নারদিনি নামের এই ইতালীয় কাজ করতেন লন্ডনের সাইমন অ্যান্ড শুস্টার প্রকাশনীতে। সেখানে কাজ করার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি এই জালিয়াতি করতেন।

৩০ বছর বয়সি বার্নারদিনি নিউ ইয়র্কে দোষী সাব্যস্ত হলেও তিনি কেন এ কাজ করেছেন, তা এখনও স্পষ্ট হয়নি। কারণ চুরি করা পাণ্ডুলিপিগুলো তিনি ইন্টারনেটে ফাঁস করেননি—আবার লেখকদের কাছে মুক্তিপণও দাবি করেননি।

গত বছরের জানুয়ারিতে এফবিআই বার্নারদিনিকে গ্রেপ্তার করে। 

বার্নারদিনির টার্গেটে ছিলেন প্রখ্যাত লেখক মার্গারেট অ্যাটউড, আয়ান ম্যাকইউয়ান, স্যানি রুনি প্রমুখ।

এছাড়া স্কাই নিউজের প্রতিবেদনে জানানো হয়, একজন পুলিৎজার পুরস্কারজয়ীও বার্নারদিনির ফাঁদে পা দিয়েছিলেন। তিনি তার একটি অপ্রকাশিত পাণ্ডুলিপিও পাঠিয়ে দিয়েছিলেন বার্নারদিনিকে।

বার্নারদিনি ভুয়া ইমেইল অ্যাকাউন্ট খুলে সাহিত্য জগতের প্রকৃত মানুষদের নাম ভাঁড়িয়ে লেখকদের কাছ থেকে পাণ্ডুলিপি আদায় করে নিতেন। 

স্কাই নিউজ বলছে, বার্নারদিনি সাইমন অ্যান্ড শুস্টারের একজন প্রথিতযশা সম্পাদকের নাম ভাঁড়িয়ে এ কাজ করতেন।

আইনজীবীরা জানিয়েছেন, বার্নারদিনি ২০১৬ সাল থেকে ১৬০টির বেশি ভুয়া ইন্টারনেটে ডোমেইন রেজিস্টার করেছেন।

যশস্বী এজেন্ট, সম্পাদকদের অফিসিয়াল ইমেইল অ্যাড্রেসের অনেকটা কাছাকাছিই হতো বার্নারদিনির ব্যবহার করা ইমেইল অ্যাড্রেসগুলো। ওসব ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে বুকারজয়ী লেখক মার্গারেট অ্যাটউডসহ বহু লেখক, এজেন্টের কাছে বইয়ের পাণ্ডুলিপি চেয়েছেন তিনি। তার এই চাতুরির ফাঁদে পা দিয়েছেন অনেক এজেন্ট, সম্পাদক, এমনকি বুকার পুরস্কারের বিচারকও।

২০১৯ সালে এক সাক্ষাৎকারে অ্যাটউড নিশ্চিত করেন যে, তার 'দ্য টেস্টামেন্ট' বইটি প্রকাশের আগে ওটার পাণ্ডুলিপি চুরির চেষ্টা করা হয়েছিল।

তিনি বলেন, 'মাত্র তিন পৃষ্ঠা, এমনকি যেকোনো এক পৃষ্ঠা চেয়েও বহু মানুষের কাছ থেকে ভুয়া ইমেইল এসেছিল।'

বার্নারদিনি সাইমন অ্যান্ড শুস্টারে কাজ করলেও প্রকাশনীটি এই অপকর্মে জড়িত ছিল, এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

এপ্রিলে বার্নারদিনিকে সাজা দেওয়া হবে। তার সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড হতে পারে। স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়, কারাদণ্ডের পাশাপাশি বার্নারদিনিকে ৮৮ হাজার ডলার জরিমানাও করা হবে। 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.