হাজার বছর পর তুরস্কে ক্রুসেডারদের বিরুদ্ধে জয়ী সুলতানের সমাধির সন্ধান

অফবিট

টিবিএস ডেস্ক
15 January, 2021, 04:55 pm
Last modified: 15 January, 2021, 05:02 pm
প্রথম কিলিজ আরসালান ছিলেন রমের সেলজুক সালতানাতের দ্বিতীয় সুলতান। তার পিতা সুলেইমান ইবনে কুতুলমিশ ১০৭৭ সালে গ্রেট সেলজুক সাম্রাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে আনাতোলিয়ায় স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেন।

আনাতোলিয়ান অঞ্চলের দিয়ারবাকির প্রদেশে তুরস্কে আসা প্রথম ক্রুসেডার সৈন্যদের পরাজিত করা রমের সেলজুক সালতানাতের নেতা কিলিজ আরসালান এবং তার মেয়ের কবর  আবিষ্কার করেছেন ডিকল বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদরা।

বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা আর্কাইভ গবেষণার মাধ্যমে কবর খোঁজা শুরু করেন। এরপর তারা মাঠপর্যায়ে কাজের তত্ত্বাবধানের জন্য একটি কমিশন গঠন করেন। দিয়ারবাকির সিলভান অঞ্চলজুড়ে কবরস্থান নিয়ে গবেষণা করার সময় গবেষকেরা জানতেন, তাদের খোঁজ করা কবর অবশ্যই সেখানে রয়েছে।

পরে তারা অর্টা সেমে পার্কের দুটি কবরস্থানের ওপর মনোনিবেশ করেন।

৩৭৭ বর্গফুট এলাকা জুড়ে চলেছিল গবেষকদের ওই খনন কাজ। বেশিরভাগ ভূগর্ভস্থ খনন হয়েছিল ছয় ফুটের বেশি গভীরে। ৯ দিন কাজের পর গবেষক দল কবর দুটি খুঁজে পায়।

কমিশনের সদস্য আইতাস কোকুন বলেন, 'আমরা যে বিষয় নিয়ে কাজ করছি, সেখানে রম সালতানাতের কবরকে সবচেয়ে গুরুত্বপূর্ণ শাসকের কবর হিসেবে তুলে ধরা হয়েছে। তাই আমরা দিন-রাত কাজ চালিয়ে গেছি।'

প্রথম কিলিজ আরসালান ছিলেন রমের সেলজুক সালতানাতের দ্বিতীয় সুলতান। তার পিতা সুলেইমান ইবনে কুতুলমিশ ১০৭৭ সালে গ্রেট সেলজুক সাম্রাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে আনাতোলিয়ায় স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেন।

কিলিজ আরসালান ১০৯২ সালে সুলতান হন। এর তিন বছর পর দ্বিতীয় পোপ আরবানের নেতৃত্বে মুসলিম-নিয়ন্ত্রিত মধ্যপ্রাচ্যে পশ্চিম ইউরোপ থেকে ক্রুসেডারদের প্রথম দল পাঠানো হয়েছিল। ক্যারিশমাটিক ধর্মপ্রচারক পিটার দ্য হার্মিটের নেতৃত্বে পিপলস ক্রুসেড ১০৯৬ সালে তুরস্কে আসে। সুলতানের বাহিনী ২১ অক্টোবর সিভেটোট যুদ্ধে ক্রুসেডারদের সঙ্গে সংঘাতে জড়ায়। সেই যুদ্ধে হাজার হাজার সৈন্য নিহত হন এবং খ্রিস্টীয় লক্ষ্যের সমাপ্তি ঘটে।

১১০১ সালের ক্রুসেডে সালতানাতের সঙ্গে পশ্চিম ইউরোপীয় যোদ্ধাদের ফের সংঘর্ষ হয়।

২০১৫ সালের একটি জার্নালে বিশেষজ্ঞ বিরসেল কুসেকসিপাহিওলু লিখেছেন, 'যখনই ক্রুসেডাররা উপত্যকার প্রবেশদ্বারে হাজির হন, তখনই তাদের ওপর শুরু হয় তীর বর্ষণ; তারা তাদের ঘোড়া থেকে একের পর এক পড়ে যান। ক্রুসেডাররা বিভ্রান্ত হয়ে উদ্দেশ্যহীন দৌড়াতে থাকেন।...  সেবারই প্রথম ক্রুসেডাররা এত কাছে থেকে তুর্কিদের শৃঙ্খলাবদ্ধ রণকৌশল প্রত্যক্ষ করেছিলেন।'

তুর্কি প্রধানদের মধ্যে মিত্রদের সহায়তায় কিলিজ আরসালান পরে প্রথম ক্রুসেড এবং ১১০১ সালের ক্রুসেডের সঙ্গে জড়িত বাহিনীর সঙ্গে যুদ্ধ করেন। তিনি পূর্ব আনাতোলিয়ার অনেকটাই জয় করে ফেলেন, যা ১১০৭ সালে তার মৃত্যুর আগে ড্যানিশমেন্ডেড রাজবংশ শাসন করত।

এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার তথ্য অনুসারে, রমের সালতানাতে খ্রিস্টান, আর্মেনীয়, গ্রীক, সিরীয় এবং ইরানি মুসলমানসহ বিভিন্ন সম্প্রদায়ের মানুষের বাসস্থান ছিল। বিভিন্ন দলের নেতাদের সহনশীলতা সালতানাতের স্থিতিশীলতাকে সমর্থন করে এবং সালতানাত বাণিজ্য, কৃষি ও শিল্পের জন্য একটি সমৃদ্ধ অঞ্চল হয়ে ওঠে। অবশ্য শেষ পর্যন্ত সালতানাত বাতিল হয় এবং ১২৪০ সালে অঞ্চলটি মঙ্গোলদের নিয়ন্ত্রণে চলে আসে।

তুরস্কের রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম আনাদোলু এজেন্সির মতে, কারুশিল্প বিশেষজ্ঞরা বর্তমানে কোনিয়া প্রদেশের আলেদিন মসজিদ থেকে শিল্পকর্ম পুনরুদ্ধারের জন্য কাজ করছেন। মসজিদটি প্রথম মেসুদের সময় নির্মিত, যার শাসনকাল ছিল ১১১৬ থেকে ১১৫৬ সাল পর্যন্ত। আটজন আনাতোলিয়ান সেলজুক শাসককে সম্মান জানিয়ে মসজিদটির ঘরগুলো নিবিড়ভাবে স্মৃতিস্তম্ভ দিয়ে সাজানো হয়েছে।

ডিকল বিশ্ববিদ্যালয়ের পরিচালক মেহমেত কারাকোকের মতে, সমাধিগুলোর আবিষ্কার ওই অঞ্চলের ইতিহাসের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

  • সূত্র: স্মিথসোনিয়ান ম্যাগাজিন

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.