বাগান খুঁড়ে রাজা অষ্টম হেনরির সময়কালের স্বর্ণমুদ্রা আবিষ্কার

অফবিট

টিবিএস ডেস্ক
13 December, 2020, 02:15 pm
Last modified: 13 December, 2020, 02:18 pm
টিউডর রাজবংশের মুদ্রা আবিষ্কার ছাড়াও এবছর ইংল্যান্ড ও ওয়েলসে ৪৭ হাজারের বেশি প্রত্নতাত্ত্বিক  আবিষ্কার হয়েছে। 

১৫২৬ সালে ইংল্যান্ডের রাজা অষ্টম হেনরি ও তার প্রধান উপদেষ্টা টমাস উলসি প্রচলিত মুদ্রা ব্যবস্থার সংস্কার করেন। নতুন স্বর্ণমুদ্রার এক পিঠে তার প্রথম স্ত্রী রানি ক্যাথেরিন অব আরাগনের আদোক্ষর 'কে' এর ওপর মুকুট বসানো চিত্র খোদাই করা হয়। 

সাত বছর পরই অ্যান বোলিনকে বিয়ে করার পর রাজকীয় টাকশাল 'কে' এর বদলে অ্যানের আদোক্ষর 'এ' বসানো শুরু করে। তিন বছর পর জাদুবিদ্যা, অজাচার, পরকীয়া ও রাজাকে হত্যা পরিকল্পনার অভিযোগে রানি অ্যানের মৃত্যদন্ড দেয়া হয়। তারপরই রাজার তৃতীয় স্ত্রী জেন সাইমারের নামের আদাক্ষর মুদ্রায় ব্যবহার শুরু হয়। পরবর্তীতে রাজা অষ্টম হেনরি আরও তিনবার বিয়ে করলেও মুদ্রা বদলানো হয়নি আর। 

সম্প্রতি ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলের নিউ ফরেস্ট অঞ্চলের এক বাড়ির বাগান খুঁড়ে টিউডর রাজবংশের মধ্যযুগীয় স্বর্ণমুদ্রা খুঁজে পাওয়া গেছে। ব্রিটিশ মিউজিয়ামের পোর্টেবল অ্যান্টিকুইটিস স্কিম (পিএএস) এক বিবৃতিতে জানিয়েছে, ৬৩টি স্বর্ণ্মুদ্রা ও একটি রৌপ্যমুদ্রা সহ ১৫- ১৬ শতকের মোট ৬৪টি মুদ্রা খুঁজে পাওয়া গেছে।  

ক্যাথেরিন অব আরাগন, অ্যান বোলিন ও জেন সাইমার (বাম থেকে ডানে)।

জাদুঘরের পক্ষ থেকে জানানো হয়েছে, নিউ ফরেস্টের বাড়িটির বাসিন্দারা বাগানে নিড়ানি দেয়ার সময়ই মাটি খুঁড়ে স্বর্ণ্মুদ্রাগুলো আবিষ্কার করেন। 

খুঁজে পাওয়া মুদ্রাগুলোর সময়কাল পাঁচজন ব্রিটিশ রাজার শাসনামলের মধ্যবর্তী সময়কার। রাজা চতুর্থ এডওয়ার্ড, পঞ্চম এডওয়ার্ড, তৃতীয় রিচার্ড, সপ্তম হেনরি ও অষ্ঠম হেনরির শাসনামলের সময়ের মধ্যবর্তী মুদ্রাগুলো ১৫৪০ সালের দিকে মাটিতে পুঁতে রাখা হয়। সেসময় মুদ্রাগুলোর মোট মূল্যমান ছিল প্রায় ১৮ হাজার ৫০০ মার্কিন ডলারের সমান। জাদুঘরের মুদ্রাসংক্রান্ত কিউরেটর ব্যারি কুক জানান, সেসময়ের একজন সাধারণ মানুষের বার্ষিক আয়ের চেয়েও বেশি এ অর্থ। 

তবে মুদ্রা গুলো কি একই সময়ে পুঁতে রাখা হয়েছিল নাকি নির্দিষ্ট সময় ধরে সঞ্চয় করা হয় এব্যাপারে নিশ্চিত নন বিশেষজ্ঞরা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মুদ্রা বিশেষজ্ঞ জন নেইলরের ধারণা, কোনো ধনাঢ্য বণিক মুদ্রাগুলো পুঁতে রেখেছিলেন বা কোনো গির্জার যাজক রাজা হেনরির ক্যাথলিক গির্জার সাথে সম্পর্ক ছিন্ন করার পর মুদ্রাগুলো লুকিয়ে ফেলেন। 

খুঁজে পাওয়া স্বর্ণমুদ্রা। ছবি: ব্রিটিশ মিউজিয়াম

সেসময় বেশ অনেকগুলো গির্জাই তাদের সম্পদ লুকিয়ে রাখার চেষ্টা করে, জানান নেইলর। রানি অ্যান বোলিনকে বিয়ে করার সূত্র ধরেই রাজা অষ্টম হেনরি ক্যাথলিক ক্যাথলিক গির্জার সাথে সম্পর্ক ছিন্ন করেন তৎকালীন সংস্কারবাদী প্রোটেস্ট্যান্ট আন্দোলনকে সমর্থন দেন। সেসময়ই ধর্মসংস্কার আন্দোলনের অন্যতম রূপকার রাজার উপদেষ্টা টমাস ক্রমওয়েল ক্যাথলিক গির্জাগুলো ধ্বংস ও সম্পত্তি বাজেয়াপ্ত করা শুরু করেন। 

১৫২৬ সালে মুদ্রা ব্যবস্থা সংস্কারের সময় বাজারে মুদ্রার মূল্যমান কমিয়ে স্বর্ণ ও রৌপ্য মুদ্রায় মিশ্র ধাতুর ব্যবহার বাড়ান হয়। এরফলে বাড়তি স্বর্ণ বা রূপা দিয়ে অধিক মুদ্রা তৈরি করা হয়। এরফলে অর্থের পরিমাণ বেড়ে গেলেও মুদ্রাস্ফীতিও দেখা যায়। 

রাজা অষ্টম হেনরি তার এই বাড়তি মুদ্রা সংস্কারে কম দামী ধাতু ব্যবহার করে প্রাপ্ত বাড়তি অর্থ ও গির্জার বাজেয়াপ্ত সম্পদ ফ্রান্স, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডে সামরিক কাজে ব্যয় করতেন। তার মৃত্যুর পর তার ছেলে রাজা চতুর্থ এডওয়ার্ডও একি মূল্য বজায় রাখেন যা পরবর্তীতে ১৫৫১ সালে বদলান হয়।

টিউডর রাজবংশের মুদ্রা আবিষ্কার ছাড়াও এবছর ইংল্যান্ড ও ওয়েলসে ৪৭ হাজারের বেশি প্রত্নতাত্ত্বিক  আবিষ্কার হয়েছে। 

  • সূত্র: স্মিথসোনিয়ান ম্যাগাজিন 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.