প্রাকৃতিক সৌন্দর্যকে পরিবেশ দূষণে উল্টে দেওয়া বাঙ্কসির ছবির দাম সাড়ে ৮৪ কোটি টাকা!

অফবিট

টিবিএস ডেস্ক
23 October, 2020, 03:55 pm
Last modified: 19 August, 2021, 12:43 pm
উনবিংশ শতকের শেষ প্রান্তে ফরাসি কিংবদন্তি পেইন্টার ক্লদ মোনের আঁকা মাস্টারপিস পেইন্টিং 'ব্রিজ ওভার অ্যা পন্ড অব ওয়াটার লিলিস' অবলম্বনে সৃষ্ট বাঙ্কসির ওই চিত্রকর্মের শিরোনাম 'শো মি দ্য মনে'।

ফরাসি কিংবদন্তি পেইন্টার ক্লদ মোনের একটি মাস্টারপিস চিত্রকর্ম সমকালীন প্রেক্ষাপটে নতুন করে এঁকেছিলেন বহুল আলোচিত স্ট্রিট আর্টিস্ট বাঙ্কসি। সেই চিত্রকর্ম নিলামে ৯ মিনিটের শ্বাসরুদ্ধকর দরকষাকষি শেষে বিক্রি হয়েছে ৭ দশমিক ৬ মিলিয়ন পাউন্ড বা প্রায় ৮৪ কোটি ৬১ লাখ টাকায়। 

বিখ্যাত নিলামঘর সোথবাই এ তথ্য জানিয়েছে।

উনবিংশ শতকের শেষ প্রান্তে মনের আঁকা মাস্টারপিস পেইন্টিং 'ব্রিজ ওভার অ্যা পন্ড অব ওয়াটার লিলিস' অবলম্বনে সৃষ্ট বাঙ্কসির ওই চিত্রকর্মের শিরোনাম 'শো মি দ্য মনে'। এই ছবিতে প্রাকৃতিক সৌন্দর্যকে উল্টে দিয়ে, পরিবেশ দূষণ ফুটিয়ে তুলেছেন বাঙ্কসি।

'ব্রিজ ওভার অ্যা পন্ড অব ওয়াটার লিলিস'। চিত্রশিল্পী: ক্লদ মনে

ফ্রান্সের উত্তরাঞ্চলে নিজের ওয়াটার গার্ডেনের ওপরে থাকা জাপানিজ ব্রিজের ভিউ থেকে মনে ইমপ্রেশন ধারার যে ১২টি ছবি এঁকেছিলেন, 'ব্রিজ ওভার অ্যা পন্ড অব ওয়াটার লিলিস' সেগুলোরই একটি। ওই সিরিজের ছবিগুলো ১৮৯৭ থেকে ১৮৯৯ সালের মধ্যে আঁকেন তিনি। দিনের বিভিন্ন সময়ে, বিভিন্ন আবহাওয়া ও ঋতুতে ওই একই ভিউয়ের অলস মুহূর্ত মনের ওই ছবিগুলোর প্রেক্ষাপট।

এদিকে, ২০০৫ সালে বাঙ্কসির আঁকা তৈলচিত্রটি তার 'ক্রুড অয়েলস: অ্যা গ্যালারি অব রি-মিক্সড মাস্টারপিসেস, ভ্যান্ডালিজম অ্যান্ড ভারমিন' এক্সিবিশনে প্রদর্শিত হয়েছিল। এই সিরিজে মোনে ছাড়াও এডওয়ার্ড হোপার ও ভিনসেন্ট ভ্যান গঘের মতো বিখ্যাত শিল্পীদের বিখ্যাত কিছু চিত্রকর্ম নিজের মতো এঁকেছেন বাঙ্কসি।

সোথবাই জানায়, বুধবার অনুষ্ঠিত ওই নিলামে পেইন্টিংটির দাম ৩ থেকে ৫ মিলিয়ন পাউন্ড ওঠার প্রত্যাশা করেছিলেন এর ব্যক্তিগত সংগ্রাহক।

নিলামে প্রদর্শনীর জন্য রাখা হচ্ছে 'শো মি দ্য মনে'। ছবি: মাইকেল বোলস/গেটি ইমেজ

অজ্ঞাতপরিচয় ব্রিটিশ শিল্পী বাঙ্কসির দ্বিতীয় সর্বোচ্চ দামি পেইন্টিং এটি। এর আগে, গত বছর তার বিদ্রূপধর্মী তৈলচিত্র 'ডিভল্ভড পার্লামেন্ট' লন্ডনে রেকর্ড ৯৮ লাখ সাড়ে ৭৯ হাজার পাউন্ড বা প্রায় ১১০ কোটি টাকায় বিক্রি হয়।

দীর্ঘদিন ধরেই বাঙ্কসি বিশ্বব্যাপি তুমুল আলোচিত শিল্পী। কিন্তু তার পরিচয় এখনো অধরা। যদিও গত বছরের অক্টোবরে তার কর্মরত অবস্থার একটি ছবি প্রকাশ করেছিলেন তারই প্রাক্তন এজেন্ট ও ফটোগ্রাফার স্টিভ ল্যাজারাইডস, তবে সেই ছবিতে মুখ দেখা যায়নি। তাছাড়া, সেটি আদৌ তারই ছবি কি না, সে ব্যাপারেও সুনিশ্চিত হওয়া যায়নি।

  • সূত্র: সিএনএন

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.