নাইকির ভেপরফ্লাই পায়ে ম্যারাথন জয়, কিন্তু জুতার পরিচয় ছিল গোপন

অফবিট

টিবিএস ডেস্ক
18 August, 2020, 12:10 pm
Last modified: 18 August, 2020, 01:02 pm
২০১৬ সাল থেকেই দৌড় প্রতিযোগিদের মধ্যে এই জুতার ব্যবহার উল্লেখযোগ্য ভাবে লক্ষ করা গেছে। গবেষণা বলছে, অন্যান্য ব্র‍্যান্ডের জুতার তুলনায় এই জুতার সোলের ডিজাইন দৌড়বিদদের অন্তত ৪% বেশি টানা সক্ষমতা দেয়।

গত বছর অক্টোবরে ভিয়েনায় আয়োজিত এক ম্যারাথনে ২ ঘন্টার মধ্যে ম্যারাথন শেষ করে রেকর্ড গড়েন ইলিউড কিপচোগ। একই মাসে শিকাগোতে নারী ম্যারাথনে নতুন রেকর্ড গড়েন ব্রিজিড কসগেই। তার পরের মাসেই নিউইয়র্ক সিটি ম্যারাথনে তিন বছরের মধ্যে দ্বিতীয় বারের মতো জয় পান জোফরি কামোরর।

এই তিনটি অর্জনের মধ্যে একটি বিষয়ের মিল ছিল, তিনজন বিজয়ীই দৌঁড়ানোর সময় নাইকির ভেপরফ্লাই জুতা পরিধান করেছিলেন।

২০১৬ সাল থেকেই দৌড় প্রতিযোগিদের মধ্যে এই জুতার ব্যবহার উল্লেখযোগ্য ভাবে লক্ষ করা গেছে। গবেষণা বলছে, অন্যান্য ব্র‍্যান্ডের জুতার তুলনায় এই জুতার সোলের ডিজাইন দৌড়বিদদের অন্তত ৪% বেশি টানা সক্ষমতা দেয়। জেফ বার্নার নামের একজন কিনেসিওলজি গবেষক ভেপরফ্লাই সম্বন্ধে বিজনেস ইনসাইডারকে বলেন, 'দৌড়বিদের একই পরিমাণ প্রচেষ্টার ও সক্ষমতার মধ্যেই এই জুতা আরও জোরে দৌড়াতে সাহায্য করে। একই সক্ষমতার দুইজন দৌড়বিদের প্রতিযোগিতায় এই জুতা পরিধানকারীই জয়লাভ করবেন।'

এর প্রভাবে অন্যান্য ব্র‍্যান্ডের এম্বাসাডর এমন অনেকেই গোপনে ভেপরফ্লাই ব্যবহার করছেন। অন্তত তিনটি প্রতিযোগিতায় দেখা গেছে, কালো মার্কার দিয়ে নাইকির চিহ্ন মুছে দিয়ে এই জুতা পরে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন অনেক দৌড়বিদ। টমি রিভার্স পুজে এদের মধ্যে একজন। তিনি বিজনেস ইনসাইডারকে জানান, 'আমি খেয়াল করি নতুন এই প্রযুক্তি অনেককে-ই বাড়তি সুবিধা দিচ্ছে, আপনি এর ব্যবহার না করলে দিনশেষে পিছিয়ে পড়বেন।'

কালো ‘গোপন’ জুতা পরে দৌড়াচ্ছেন পুজে।

পুজে গতবছর ডিসেম্বরে ক্যালিফোর্নিয়া ইন্টারন্যাশনাল ম্যারাথনে কালো রঙে আবৃত এই জুতা পরে অংশগ্রহণ করেন। সেসময় তিনি আল্ট্রা'র সাথে চুক্তিবদ্ধ ছিলেন, আল্ট্রার সাথে তার চুক্তির মেয়াদ ছিল শেষ পর্যায়ে। এই কোম্পানি তাকে ভেপরফ্লাই ব্যবহারের অনুমতি না দেয়ায় আপসের মাধ্যমের চুক্তি শেষ করেন। তিনি বলেন, 'আমি এই কোম্পানিটি অত্যন্ত পছন্দ করি। তবে বিপত্তি বাধে বাস্তবতায়, খেলার সময় নাইকির দৌড়বিদ এবং বাকিদের মধ্যে গতির পার্থক্য রেস কার ও ম্যাক ট্র‍্যাকের মতো।'
কিপচোগ, কসগেই, জোফরি এরা সবাই নাইকির সাথে চুক্তিবদ্ধ খেলোয়াড়। নিউ ব্যালান্স, আন্ডার আর্মরের মতো কিছু ব্র‍্যান্ডের সাথে চুক্তিবদ্ধ খোলায়াড় যখন দেখলেন একারণে তারা পিছিয়ে পড়ছেন, তখন তারা গোপনে ভেপরফ্লাই ব্যবহার শুরু করেন।

২০১৯ সালের কেবিসি ডাব্লিন ম্যারাথনের কিছু ছবিতে দেখা যায় স্টিফেন স্কালিওন কালো রঙে ঢাকা ভেপরফ্লাই পরেছেন। তিনি আন্ডার আর্মরের সাথে চুক্তিবদ্ধ। এব্যাপারে স্কালিওন কোনো মন্তব্য করতে রাজি হননি, তবে আন্ডার আর্মর জানায় স্কালিওন তাদেরই পরীক্ষাধীন নতুন একটি জুতা পরিধান করেছেন।

২০১৯ সালের আগস্টে বুয়েনোস এয়ার হাফ ম্যারাথনে নিউ ব্যালান্সের সাতগে চুক্তিবদ্ধ জোয়াকিম আরবে-কেও কালো রঙে ঢাকা ভেপরফ্লাই ব্যবহার করতে দেখা যায়। দ্রুতগতির দক্ষিণ আমেরিকান হিসেবে তিনি ওই প্রতিযোগিতায় জয়লাভ করেন। আরবে সেসময় রেডিও ফাইভকে জানিয়েছিলেন, তিনি শীঘ্রই নাইকির সাথে চুক্তিবদ্ধ হতে যাচ্ছেন। এর কিছুদিন পরই নিওন রঙের জুতায় ম্যারাথনে দেখা যায়।

একটি গবেষণার ফলাফল থেকে জানা যায়, অ্যাডিডাসের অ্যাডিজেরো আদিওস ৩ এর তুলনায় ভেপরফ্লাই খেলোয়াড়দের ৪.২% বেশি সক্ষমতা দেয়। ম্যারাথনের দূরত্বের কারণে কিপচোগ ও কসগেই এর মতো দৌড়বিদদের জন্য এই ৪% উন্নতিই অনেক বড় পার্থক্য গড়ে দিতে পারে।

পুজে জানান, ভেপরফ্লাইয়ের সাহায্য ছাড়া অলিম্পিক ম্যারাথনের ট্রায়ালে উত্তীর্ণ হওয়া কঠিন হয়ে যেতো। পুজে বলেন, ১.৫% উন্নতিতেই একজন দৌড়বিদের ২ বছরের হাড়ভাঙ্গা পরিশ্রমের প্রয়োজন। একারণেই তিনি ভেপরফ্লাই বেছে নেন। তিনি বলেন, কালো রঙ করে নিয়েছিলেন কারণ তিনি নাইকির প্রতিনিধিত্ব করছিলেন না। পুজের নতুন স্পন্সর প্রতিষ্ঠান ক্রাফট তার নাকির জুতা ব্যবহারের ব্যাপারে সম্মতি দিয়েছে।

ক্রাফট স্পোর্টস এর প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক শেনকার বিজনেস ইনসাইডারকে বলেন, 'আমরা এই ব্যবসায়ের ক্ষেত্রে একদমই নতুন। তাই আমাদের নিজস্ব প্রযুক্তি উন্নয়নের আগে পুজে তার পছন্দসই পণ্য ব্যবহার করতে পারেন।'

বিষয়টি নজরে আসার পর, ভেপরফ্লাই অন্যায্য ভাবে সুবিধা দিচ্ছে কিনা এব্যাপারে তদন্ত করে ওয়ার্ল্ড অ্যাথলেটিকস প্রতিষ্ঠানটি। এই ধারণাকে নাকচ করে কয়েকমাস পর তদন্তের ফলাফল প্রকাশ করে সংস্থাটি। অন্যান্য কোম্পানিগুলোর তাই এখন দ্রততার সাথে নিজেদের পণ্যের মান বৃদ্ধিই একমাত্র উপায়। ইতোমধ্যেই ভেপরফ্লাই এর মতো ফোম ও কার্বন ফাইবার সমৃদ্ধ সোলের জুতা তৈরি করেছে কিছু কোম্পানি - নিউ ব্যালেন্সের 'ফুয়েল সেল ৫২৮০, ব্রুকসের 'হাইপেরিওন এলিট', আন্ডার আর্মরের 'হোভর ম্যাশিনা', হোকার 'কার্বন এক্স' উল্লেখযোগ্য।

তবে এগুলোর কোনোটি নাইকির ভেপরফ্লাই এর মতো সক্ষমতা দিতে সক্ষম এমন কোনো গবেষণালব্ধ নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।

৬টি ব্র‍্যান্ডের প্রতিনিধিরা বিজনেস ইনসাইডারকে জানান তারা ইতোমধ্যে এব্যাপারে কাজ করছেন।

ক্রাফটের প্রধান নির্বাহী কর্মকর্তা শেনকার বলেন, ' টমিকে আগামীতে নাইকির জুতা ব্যবহার করতে হবেনা এটিই বর্তমানে আমাদের কোম্পানির লক্ষ্য। '
করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ২০২১ সাল পর্যন্ত অলিম্পিক স্থগিত থাকলেও, পুজে বর্তমানে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকায় খেলা থেকে দূরে আছেন।

সূত্র: বিজনেস ইনসাইডার

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.