জীববৈচিত্র্য রক্ষায় আমেরিকায় বন কিনল সুইডিশ কোম্পানি আইকিয়া

অফবিট

টিবিএস ডেস্ক
31 January, 2021, 04:10 pm
Last modified: 31 January, 2021, 04:12 pm
'আমাদের মালিকানায় যত বন রয়েছে, আমরা কথা দিচ্ছি, সেগুলো দায়িত্বের সঙ্গে পরিচালনা করব, সেগুলোকে সংরক্ষণ করব এবং সময়ের সঙ্গে সঙ্গে বনভূমির গুণগতমান বৃদ্ধি করব।'

বিশ্বের অন্যতম বৃহৎ আসবাব বিক্রয়কারী সংস্থা সুইডেনের আইকিয়া (Ikea)। এই সংস্থা এবার একটি বনের মালিকানা গ্রহণ করেছে। বনের বিপন্নপ্রায় জীবকূল এবং বৈচিত্র্যপূর্ণ বাস্তুতন্ত্রের সুরক্ষায় আইকিয়া দক্ষিণ-পূর্ব জর্জিয়ার একটি বনভূমি কিনে নিয়েছে।

গত ১৪ জানুয়ারি আইকিয়ার বেশিরভাগ শাখার পরিচালনাকারী প্রতিষ্ঠান ইংকা গ্রুপ, আলতামাহা নদের অববাহিকার কাছে ১০ হাজার ৮৪০ একর জমি কেনার ঘোষণা দেয়।

'আমরা সত্যিই বিশ্বাস করি, দায়িত্বশীলভাবে বন পরিচালনা সম্ভব। আমরা যে ভূমির ওপর বাস করছি, তার প্রতি আমাদের অনেক দায়িত্ব রয়েছে। আমাদের দায়িত্বের একটি বড় অংশ এ গ্রহের বনভূমি পুনরুদ্ধার করা এবং যতটুকু ফসল আমরা কাটব, তারচেয়ে বেশি চারা রোপণ করা,' বলেন ইংকা ইনভেস্টমেন্টসের  ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টার ম্যাটসন।

তিনি আরও বলেন, 'আমাদের যত সম্পদ রয়েছে, তারমধ্যে প্রকৃতির সংরক্ষণ সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রে আমাদের এই বিশেষ বিনিয়োগ প্রসঙ্গে বলাই যায়, জমিকে কখনো ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করা যায় না এবং বনভূমির চিরকাল বন হিসেবেই থাকা উচিত।'

অলাভজনক প্রতিষ্ঠান দ্য কনজারভেশন ফান্ডের কাছ থেকে অধিগ্রহণ করা এই জমিতে প্রায় ৩৫০টিরও বেশি প্রজাতির  উদ্ভিদ এবং বন্যপ্রাণীর বাস। এখানে আরও রয়েছে বিপন্ন প্রজাতির পাইন গাছ ও কচ্ছপ। বিপন্ন এসব জীব যে এখন থেকে সুরক্ষিত থাকছে, সেটি বোধহয় বলাই যায়।

উত্তর আমেরিকাতে ইউরোপীয়দের অভিবাসনের আগে এই পাইনের বন দক্ষিণ ভার্জিনিয়া থেকে ফ্লোরিডা হয়ে পশ্চিমের টেক্সাস পর্যন্ত ৯০ মিলিয়ন একরেরও বেশি জমিজুড়ে বিস্তৃত ছিল। জর্জিয়াতেও এই বৃক্ষ এক সময় দক্ষিণের পুরো অর্ধেকজুড়ে আধিপত্য বিস্তার করেছিল।

অথচ ইউএস ফিশ অ্যান্ড ওয়াইল্ড লাইফ সার্ভিস জানিয়েছে, এ বনের মাত্র ৪ শতাংশই এখন অবশিষ্ট রয়েছে। উন্নয়ন, কৃষির জন্য জমি সাফ, দাবানল প্রভৃতি কারণে সিংহভাগ বন উজাড় হয়ে গেছে।

বিপন্ন প্রজাতির কচ্ছপ

ম্যাটসন আরও জানান, স্থানীয়ভাবে কাঠ ও গুঁড়িনির্ভর অর্থনীতির প্রতি তাদের সমর্থন থাকবে এবং জনসাধারণের জন্য জমির বেশিরভাগ অংশ থাকবে উন্মুক্ত।

এক বিবৃতিতে দ্য কনজারভেশন ফান্ডের সভাপতি ল্যারি সেলজার বলেন, 'ইংকা গ্রুপের সঙ্গে কাজ করতে পেরে আমরা অত্যন্ত সম্মানিত বোধ করছি এবং আমেরিকা ও ইউরোপের বনাঞ্চল সংরক্ষণের প্রতি তাদের প্রচেষ্টার প্রশংসা করছি।'

'সুষ্ঠুভাবে বন সংরক্ষণ করা গেলে তা পরিষ্কার জল, বন্যপ্রাণীদের আবাসস্থল নিশ্চিত এবং জলবায়ু পরিবর্তনকে প্রশমনের মতো প্রয়োজনীয় সুবিধা প্রদান করে থাকে,' বলেন তিনি।

এবারই প্রথম নয়; ২০১৪ সাল থেকে ইনকা ইনভেস্টমেন্টস যুক্তরাষ্ট্র, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও রোমানিয়ার প্রায় ছয় লাখ একরের ওপর বনভূমি কিনে নিয়েছে। জর্জিয়ার পাশাপাশি এই কোম্পানি যুক্তরাষ্ট্রের আলাবামা, ওকলাহোমা, দক্ষিণ ক্যারোলাইনা ও টেক্সাসে বনজ সম্পত্তির মালিক।

ইনকা গ্রুপ বনগুলোতে শুধু বিনিয়োগ ও সংরক্ষণেই সীমাবদ্ধ থাকেনি; বরং কোম্পানিটি বিশ্বের বিভিন্ন দেশের কাছে ৭০ লাখ চারাগাছ বিতরণ করেছে।

'আমাদের মালিকানায় যত বন রয়েছে, আমরা কথা দিচ্ছি, সেগুলো দায়িত্বের সঙ্গে পরিচালনা করব, সেগুলোকে সংরক্ষণ করব এবং সময়ের সঙ্গে সঙ্গে বনভূমির গুণগতমান বৃদ্ধি করব,' বলেন ম্যাটসন।

'বন পরিচালনার বিষয়ে আমাদের লক্ষ্য, বনের সমস্ত কার্যাদি বিবেচনা করে সামনের কয়েক বছরের জন্য পরিকল্পনা করে রাখা। আমরা এটিকে বনের সঙ্গে সম্পর্কিত অর্থনৈতিক, পরিবেশগত এবং সামাজিক ক্ষেত্রগুলোর মাঝে একটি  ভারসাম্য তৈরির প্রতিশ্রুতি হিসাবে দেখি', যোগ করেন তিনি।

বলে রাখা ভালো, 'ক্লাইমেট পজিটিভ' প্রতিশ্রুতির অংশ হিসেবে আইকিয়া বনগুলোতে বিনিয়োগ করে থাকে। বিশ্বব্যাপী আইকিয়ার ৪৪৫টি দোকানের মধ্যে ইংকা গ্রুপ পরিচালনা করে ৩৭৮টি।

  • সূত্র: সিএনএন

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.