গুপ্তচর সন্দেহে ১০ দিন আটক থেকে ছাড়া পেল রোবট শিল্পী

অফবিট

টিবিএস ডেস্ক
21 October, 2021, 08:00 pm
Last modified: 21 October, 2021, 09:09 pm
ফরেভার ইজ নাউ নামের শোতে আই-ডা তার তৈরি একটা বড় ভাস্কর্যের প্রদর্শনী করবে। আই-ডাকে বলা হয় মানুষের দৈনন্দিন জীবনের ছবি আঁকতে সক্ষম পৃথিবীর প্রথম আলট্রা-রিয়েলিস্টিক রোবট।

১০ দিন বন্দি রাখার পর ব্রিটেনে তৈরি একটি রোবটকে মুক্তি দিল মিশরের কাস্টমস। রোবটটি অ্যালগরিদম ও ক্যামেরা ব্যবহার করে শিল্পকর্ম তৈরি করে। খবর দ্য গার্ডিয়ানডেইলি মেইলের।

আই-ডা নামের এই রোবটর মালিক অক্সফোর্ডভিত্তিক একটি গ্যালারির মালিক আইডান মেলার। গপ্ত সপ্তাহে গুপ্তচরবৃত্তির হাতিয়ার সন্দেহে মিশরের সীমান্তে আই-ডাকে আটক করে দেশটির কাস্টমস।

আই-ডাকে কায়রোর এক আর্ট শোতে নিয়ে যাচ্ছিলেন আইডান মেলার। সেখানে আই-দার শিল্পকর্মের প্রদর্শনী হওয়ার কথা ছিল। কিন্তু তাকে আটক করায় তা অনিশ্চয়তায় পড়ে যায়। মিশর-ব্রিটেনের মধ্যে সাময়িক কূটনৈতিক উত্তেজনারও সৃষ্টি হয় এই ইস্যু নিয়ে।

আই-ডার নাম রাখা হয়েছে উনিশ শতকের বিজ্ঞানী ও গণিতবিদ অ্যাডা লাভলেসের নামানুসারে। ১০ দিন আটক করে রাখার পর অবশেষে প্রদর্শনী শুরু হওয়ার আগের দিন তাকে মুক্তি দেওয়া হয়।

মেলার জানান, মূলত আই-ডার মডেম দেখে মিশরের গার্ডরা সন্দিহান হয়ে ওঠে। ওই মডেমের সাহায্যে আই-ডা ইন্টারনেটের সাথে যুক্ত হয়।

আইডান ওই মডেম খুলে ফেলার প্রস্তাব দিলেও গার্ডরা বলে যে, আই-ডার চোখে বসানো ক্যামেরা খুলে ফেলতে হবে। কিন্তু ওই ক্যামেরা দুটো আই-ডার ছবি আঁকার জন্য অত্যাবশ্যকীয় অঙ্গ।

নিজের শিল্পকর্মের সঙ্গে আই-ডা

আইডান তখন তার রোবটের চোখ খুলে ফেলতে অস্বীকৃতি জানান। এর জেরেই আটক করা হয় আই-ডাকে।

ফরেভার ইজ নাউ নামের শোতে আই-ডা তার তৈরি একটা বড় ভাস্কর্যের প্রদর্শনী করবে। 

দু-বছর আগে আই-ডাকে তৈরি করেন লিডসের একদল প্রকৌশলী। আই-ডাকে বলা হয় মানুষের দৈনন্দিন জীবনের ছবি আঁকতে সক্ষম পৃথিবীর প্রথম আলট্রা-রিয়েলিস্টিক রোবট। তার আঁকা ছবি বেশ জনপ্রিয়তাও পেয়েছে।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.