১১০ বছর পর কবুতরের পায়ে বেঁধে পাঠানো চিঠির খোঁজ পাওয়া গেল

অফবিট

টিবিএস ডেস্ক
10 November, 2020, 05:10 pm
Last modified: 10 November, 2020, 05:47 pm
গত সেপ্টেম্বরে ফ্রান্সের ইনজেরিশেমের একটি মাঠে অ্যালুমিনিয়ামের ক্যাপসুল খুঁজে পান এক দম্পতি। ক্যাপসুলটির ভেতরেই এই প্রাচীন চিঠিটি খুঁজে পান তারা। 

১১০ বছর আগে কবুতরের পায়ে বেঁধে পাঠানো চিঠি পাওয়া গেছে ফ্রান্সের উত্তর-পূর্বাঞ্চলে।

গত সেপ্টেম্বরে দেশটির ইনজেরিশেমের একটি মাঠে অ্যালুমিনিয়ামের ক্যাপসুল খুঁজে পান এক দম্পতি। ক্যাপসুলটির ভেতরেই এই প্রাচীন চিঠিটি খুঁজে পান তারা। 

পার্শ্ববর্তী লিঙ্গে মেমোরিয়াল জাদুঘরের কিউরেটর ডমিনিক জারডি জানান, আনুমানিক ১৯১০ সালে কোনো জার্মান সেনা কবুতরের পায়ে বেঁধে চিঠিটি পাঠিয়েছিলেন। সেসময় অঞ্চলটি জার্মানির অধীনে ছিল।

ডমিনিক তার এক জার্মান বন্ধুর সাহায্য নিয়ে চিঠিটির পাঠোদ্ধার করেন। চিঠিটিতে লেখা ছিল- 'প্যারেড গ্রাউন্ডের পশ্চিম সীমান্তে পৌঁছানোর পরই প্লাটুন পথোফকে লক্ষ করে গুলিবর্ষণ হয়। পাল্টা আক্রমণ চালালেও কিছুক্ষণ পরই পিছু হটতে বাধ্য হয় প্লাটুন পথোফ। ফেচওয়াল্ডে অর্ধেক প্লাটুন নিষ্ক্রিয় হয়ে গেছে, ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে পশ্চাদপসরণ করেছে প্লাটুন পথোফ।'

চিঠির ভাষা অস্পষ্ট হওয়ার কারণে চিঠিটি ১৯১০ সালে নাকি ১৯১৬ সালে পাঠানো হয়েছিল তা নিয়েও বিতর্ক আছে। ডমিনিক জানান, চিঠিটি ১৯১০ সালের হওয়ার সম্ভাবনাই বেশি। চিঠির ভাষা দেখে ধারণা করা হচ্ছে, এটি সামরিক অনুশীলনেরই অংশ, যুদ্ধকালীন সময়ের নয়।  

এই চিঠিটির মতো নিদর্শন বর্তমানে খুঁজে পাওয়া যায়না বললেই চলে। দুর্লভ এই নিদর্শনটি লিঙ্গে মেমোরিয়াল জাদুঘরের প্রদর্শনীতে রাখা হবে। 

১৮৭১ সালের ফ্রাঙ্কো-জার্মান যুদ্ধের পর ইনজেরিশেম অঞ্চলটি জার্মানির অধীনে চলে যায়। প্রথম বিশ্ব যুদ্ধে বিজয়ের পর ১৯১৮ সালে আবার অঞ্চলটি ফিরে পায় ফ্রান্স।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.