এবার অনলাইনেই মিলবে সিআইএর ইউএফও সংক্রান্ত গবেষণা তথ্য

অফবিট

টিবিএস ডেস্ক
19 January, 2021, 07:30 pm
Last modified: 19 January, 2021, 07:30 pm
অজানা উড়ন্ত বস্তু বা ইউএফও নিয়ে মানুষের মাঝে আগ্রহের কমতি নেই। লাইভ সাইন্স এবং ব্ল্যাক ভল্ট ১৯৮০ সাল থেকেই সিআইএর উন্মুক্ত করা ইউএফও সংক্রান্ত তথ্য প্রকাশ করে আসছ।

ইউএফও সম্পর্কিত সরকারি গবেষণা ও নথিপত্রের ২ হাজার ৭৮০ পৃষ্ঠার তথ্য জনসাধারণের জন্য উন্মুক্ত করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। তথ্যগুলো এখন যে কেউ ডাউনলোড করে পড়তে পারবে।

অজানা উড়ন্ত বস্তু বা ইউএফও নিয়ে মানুষের মাঝে আগ্রহের কমতি নেই। লাইভ সাইন্স এবং ব্ল্যাক ভল্ট ১৯৮০ সাল থেকেই সিআইএর উন্মুক্ত করা ইউএফও সংক্রান্ত তথ্য প্রকাশ করে আসছ। ব্র্যান্ডন স্পেক্টর নামের একটি ওয়েবসাইট নিয়মিতভাবে এ সংক্রান্ত প্রতিবেদন করে আসছে। সাইটটির প্রতিষ্ঠাতা জন গ্রিনওয়াল্ড জুনিয়র সিআইএর কাছে তথ্য অধিকার সংক্রান্ত আইনের সাহায্যে অনুরোধের মাধ্যমে ডিজিটাল আকারের নথিগুলো পান।

গ্রিনওয়াল্ড একটি ব্লগপোস্টে লিখেন, "ব্ল্যাক ভোল্ট তথ্যগুলোর জন্য বছরের পর বছর ধরে লড়াই করে আসছে। এর আগে ১৯৯০ সালেও বেশ কিছু নথি প্রকাশিত হয়। তবে সময়ের সাথে সিআইএ ইউএফও সংক্রান্ত তথ্যগুলো সিডি-রম আকারে সংরক্ষণ শুরু করে। ফলে মূল দলিলগুলোও আবদ্ধ হয়ে পড়ে। আমরা যে নথিগুলোর জন্য দীর্ঘ সময় ধরে দাবি জানিয়ে আসছি সেগুলোও গোপনীয়তার জন্য অপ্রকাশিত ছিল।"

গ্রিনওয়াল্ড গতবছরের মাঝামাঝি সিডি-রম আকারের নথিগুলো পান এবং গত কয়েক মাস ধরে তাদের সার্চ উপযোগী পিডিএফ ফাইলে রূপান্তর করেন।

"২০ বছরে ধরে আমি সিআইএর ইউএফও সংক্রান্ত তথ্য পাওয়ার চেষ্টা করে আসছি," এক সাক্ষাৎকারে জানান গ্রিনওয়াল্ড। "দীর্ঘ সময় ধরে তাদের পিছে লেগে থাকার পর শেষ পর্যন্ত আমি তথ্যগুলো পাই। আমাকে বিশাল এক বাক্সে কয়েক হাজার পৃষ্ঠা পাঠানো হয়। প্রতিটি পৃষ্ঠা আমাকে আলাদা ভাবে স্ক্যান করতে হয়েছে।"

তবে ইউএফও সংক্রান্ত সাম্প্রতিক সংবাদ সূত্রে জানা গেছে, সিআইএ নিজেই নাকি ইউএফও দর্শন এবং বিশ্বের ব্যখ্যাহীন বিভিন্ন ঘটনার প্রায় ডজনখানেক ফাইল এফওআইএ ইলেক্ট্রনিক রিডিং রুমে আপলোড করেছে। পাঠকেরা এখন ডাউনলোডের মাধ্যমে সহজেই তথ্যগুলো জানতে পারবেন। ১৯৪০ সাল থেকে ১৯৯০ সাল অবধি বিভিন্ন ঘটনার বিবরণ পাওয়া যাবে নথিগুলোতে।

এর আগে কংগ্রেসের ৫,৬০০ পাতার "কোভিড-১৯ রিলিফ বিলে" ইউএফও সংক্রান্ত তথ্যগুলো উন্মুক্ত করার একটি ধারা যুক্ত করা হয়। এর এক মাসের মধ্যেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা নথিগুলো প্রকাশ করেছে। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.