‘কালি ও কলম’-এর ২ দশক: তিনদিনব্যাপী সাহিত্য সম্মেলনের উদ্বোধন

অন্যান্য

টিবিএস রিপোর্ট
08 February, 2024, 09:05 am
Last modified: 10 February, 2024, 01:15 am
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরেণ্য চিত্রশিল্পী ও ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাসবিদ ও অধ্যাপক মুনতাসীর মামুন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক চিন্ময় গুহ এবং কথাসাহিত্যিক ও নাট্যকার ইমদাদুল হক মিলন।

'পুঁজিবাদের আগ্রাসনে পৃথিবী আজ ঝুঁকির মুখে। সুস্থচিন্তা ও মতাদর্শের কোনো বিকল্প নেই। আজকের পৃথিবীকে মুক্ত করতে হলে পুঁজিবাদ বিতাড়িত করতে হবে এবং মতাদর্শের ব্যাপারে কোনো আপস করা যাবেনা।'

সাহিত্য, শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম-এর ২০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত তিনদিনব্যাপী সাহিত্য সম্মেলনের উদ্বোধনী দিনে মূল বক্তব্যে এসব কথা বলেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে প্রথম দিনের অনুষ্ঠানে কালি ও কলম-এর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীর মোড়ক উন্মোচন করা হয়। আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ সম্মেলন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরেণ্য চিত্রশিল্পী ও ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাসবিদ ও অধ্যাপক মুনতাসীর মামুন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক চিন্ময় গুহ এবং কথাসাহিত্যিক ও নাট্যকার ইমদাদুল হক মিলন।

চিন্ময় গুহ বলেন, 'আমাদের সাংস্কৃতিক পরিমণ্ডলে কালি ও কলম-এর প্রয়োজন ছিল। আজকের এই অত্যাধুনিক যুগে আমাদের সবকিছু দখল করে নিয়েছে যন্ত্র। এ যান্ত্রিক পৃথিবীতে এখনো নির্ভয়ে, মাথা উঁচু করে মনন পরিশীলনের জন্য নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে কালি ও কলম।'

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সম্পাদকমণ্ডলীর সভাপতি ইমেরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, প্রকাশক আবুল খায়ের ও সম্পাদক সুব্রত বড়ুয়া।

একটি মানসম্পন্ন সাহিত্যপত্রিকার অভাবমোচনের লক্ষ্য নিয়ে ২০০৪ সালে আত্মপ্রকাশ করেছিল কালি ও কলম। এ বছরের জানুয়ারিতে ২০ বছর পূর্তি হয়েছে এটির।

পরবর্তী দুদিন সাহিত্য সম্মেলনের মোট ৭টি অধিবেশন অনুষ্ঠিত হবে। এসব অধিবেশনে অংশগ্রহণ করবেন প্রবীণ-নবীন সাহিত্যিক, শিল্পী ও বিশিষ্টজনেরা। সবার জন্য উন্মুক্ত এ অনুষ্ঠান কালি ও কলম-এর ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

৯ ফেব্রুয়ারি  'কবিতা ও সাহিত্য – এসেছি কতদূর' শীর্ষক আলোচনা অনুষ্ঠানে মূল বক্তব্য দেবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক চিন্ময় গুহ। এছাড়া মুক্তিযুদ্ধ ও নাটক বিষয়ক আলোচনা সেগমেন্টে মূল বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইতিহাসবিদ মুনতাসীর মামুন এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক মতিন রহমান।

দ্বিতীয় দিনের সম্মেলনে আলোচক হিসেবে আরও উপস্থিত থাকবেন কবি ও কথাশিল্পী মাহবুব সাদিক, কথাসাহিত্যিক ও শিক্ষক আহমাদ মোস্তফা কামাল, লেখক ও গবেষক সালেক খোকন, কথাসাহিত্যিক স্বকৃত নোমান, চলচ্চিত্র নির্মাতা মাসুদ পথিক, নাট্যকার ও কথাসাহিত্যিক রুমা মোদক, নাট্যজন রামেন্দু মজুমদার প্রমুখ।

শেষদিন ১০ ফেব্রুয়ারি দিনব্যাপী অনুষ্ঠানে আলোচনায় অংশ নেবেন শিক্ষাবিদ, নারী ও দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মাহবুবা নাসরীন, লোকসংস্কৃতি গবেষক ও নাট্যকার সাইমন জাকারিয়া, শিল্পী ও শিল্প-লেখক মুস্তাফা জামান, কথাশিল্পী মানস চৌধুরী, চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীসহ আরও বিশিষ্টজনেরা।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.