মুদ্রণত্রুটির জন্য দুঃখ প্রকাশ

অন্যান্য

টিবিএস রিপোর্ট
26 December, 2023, 10:05 pm
Last modified: 26 December, 2023, 10:25 pm
প্রতিবাদপত্রে আরও বলা হয়, সংবাদটি প্রকাশের আগে ভূমি মন্ত্রণালয়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর বা প্রকল্প অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তার বক্তব্য নেওয়া সমীচীন ছিল, যা করা হয়নি।

২২ ডিসেম্বর, ২০২৩ তারিখে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড-এ প্রকাশিত '৩৩৬ কোটি টাকা ব্যয়ের পর বাতিল হচ্ছে ডিজিটাল ভূমি জরিপ প্রকল্প' শিরোনামের একটি প্রতিবেদনের প্রতিবাদে প্রকল্পসংশ্লিষ্ট দপ্তর বলেছে, যানবাহন, অফিস সরঞ্জাম, কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও প্রশিক্ষণে এখন পর্যন্ত মোট তিন কোটি ৬৯ লাখ টাকা ব্যয় হয়েছে।

ব্যয়িত এ অর্থ প্রকল্পের মোট খরচ এক হাজার ২১২ কোটি ৫৫ লাখ টাকার শূন্য দশমিক ৩০ শতাংশ। আর প্রকল্পের ভৌত অগ্রগতি শূন্য দশমিক ২৮ শতাংশ হয়েছে বলে প্রতিবাদে জানানো হয়।

সারাদেশে দক্ষতার সঙ্গে জরিপ পরিচালনার লক্ষ্যে 'বাংলাদেশ ডিজিটাল ল্যান্ড সার্ভে' মূলত দুটি প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

এর একটি প্রকল্প হলো ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ডিজিটাল ভূমি জরিপ ব্যবস্থাপনা সক্ষমতা বৃদ্ধির জন্য, যার কথা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। অন্যটি হলো ডিজিটাল ভূমি জরিপের মাধ্যমে তিনটি সিটি কর্পোরেশন, একটি পৌরসভা ও দুটি উপজেলায় ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সৃষ্টির প্রকল্প।

দ্বিতীয় প্রকল্পটি দক্ষিণ কোরিয়া সরকারের আর্থিক ও প্রযুক্তিগত সহায়তায় পাঁচটি আন্তর্জাতিক সংস্থার সাহায্যে ভূমি মন্ত্রণালয় বাস্তবায়ন করছে। এ প্রকল্পের অগ্রগতি ২৪ শতাংশের বেশি। অর্থাৎ বাংলাদেশ ডিজিটাল ভূমি জরিপ কার্যক্রম বর্তমানে পুরোদমে চলছে — প্রতিবাদপত্রে জানানো হয়।

প্রতিবাদপত্রে আরও বলা হয়, সংবাদটি প্রকাশের আগে ভূমি মন্ত্রণালয়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর বা প্রকল্প অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তার বক্তব্য নেওয়া সমীচীন ছিল, যা করা হয়নি।

আমরা এ ত্রুটি স্বীকার করছি এবং এর জন্য দুঃখিত।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.