১০০% টিউশন ফি ছাড়ে জার্নালিজম পড়ার সুযোগ!

অন্যান্য

টিবিএস রিপোর্ট
21 December, 2023, 12:05 pm
Last modified: 21 December, 2023, 12:06 pm
ছবি: সৌজন্যে প্রাপ্ত

প্রতিনিয়তই বিশ্বব্যাপী সাংবাদিকতা ও গণযোগাযোগ সেক্টরে ক্যারিয়ার গড়ার সুযোগ প্রসারিত হচ্ছে। মেধা, সততা ও পরিশ্রমের সঙ্গে এই পেশাগুলোতে কাজ করলে খুব তাড়াতাড়ি নিজের খ্যাতি শুধু দেশ নয়, বিদেশেও পৌঁছে দেওয়া সম্ভব। যোগাযোগ ও মিডিয়া সেক্টরের এই বিষয়গুলো বিবেচনায় রেখে দক্ষ জনবল গড়ার লক্ষ্যে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (এমএসজে) বিভাগ তাদের পাঠ্যসূচি প্রস্তুত করেছে। বিভাগটি তাদের পাঠ্যসূচিতে সাংবাদিকতা, গণযোগাযোগ ও চলচ্চিত্র সম্পর্কিত বিষয়গুলোকে প্রাধান্য দিয়েছে। এমনকি, তাদের পাঠ্যসূচিতে ল্যাব এবং ইন্টারশিপের বিষয়গুলো বাধ্যতামূলক রেখেছে। যেন শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি আধুনিক উপকরণের মাধ্যমে পেশাগত দক্ষতা অর্জন, যোগাযোগ স্থাপন এবং প্রাথমিক অভিজ্ঞতা সঞ্চয় করেই কর্মজীবনে প্রবেশ করতে পারে। 

বিভাগটি সীমিত সময়ের জন্য ১০০% টিউশন ফি ছাড়ের বিশেষ সুযোগ দিচ্ছে! মাত্র ১ লাখ ৮৯ হাজার ৫০০ টাকায় একজন শিক্ষার্থী ৪ বছর মেয়াদী বিএসএস ইন মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম সম্পন্ন করতে পারবে।

পাশাপাশি মুক্তিযোদ্ধার সন্তান, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, সহোদর, স্বামী-স্ত্রী কোটা এবং জাতীয় দলের খেলোয়াড়দের জন্যও রয়েছে বিশেষ ছাড়। পাশাপাশি ভর্তির পর পরীক্ষার ফলের ওপর বিশেষ বৃত্তিও দিয়ে থাকে বিভাগটি।

আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে শিক্ষার্থীরা টিভি, প্রিন্ট, রেডিও, ডিজিটাল জার্নালিজম, পাবলিক রিলেশন্স, ডিজিটাল ফিল্ম অ্যান্ড টিভি প্রোডাকশন, কমিউনিকেশন ফর ডেভেলপমেন্টসহ আধুনিক টেকনোলজি, যোগাযোগ ও সাংবাদিকতা সম্পর্কিত বিষয়গুলো অধ্যায়ন করার মাধ্যমে দক্ষ জনশক্তিতে পরিণত করতে পারে। পাশাপাশি বিভাগটি শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে নিয়মিত সেমিনার, ওয়ার্কশপ, মাস্টারক্লাস আয়োজন এবং মিডিয়া হাউস ভিজিটের ব্যবস্থা করে থাকে। মাস্টারক্লাস, সেমিনার ও ওয়ার্কশপগুলো পরিচালনা করেন দেশের প্রথিতযশা গণমাধ্যম ব্যক্তিত্ব, চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা-অভিনেত্রী, চিত্রগ্রাহক ও ভিডিও এডিটররা। 

শুধু তাই নয়, এমএসজে বিভাগটি শিক্ষক নির্বাচনেও মিডিয়া প্রোডাকশন, মিডিয়া গবেষণা ও সাংবাদিকতা পেশার বিভিন্ন ক্ষেত্রকে প্রাধান্য দেয়। এতে করে শিক্ষার্থীরা দক্ষ পেশাজীবীদের হাত ধরে নিজেকে প্রস্তুত করতে পারে। ফলে তারা ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়া, বিজ্ঞাপনী সংস্থা, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার মিডিয়া ও কমিউনিকেশন পার্সোনেল, বিসিএস, শিক্ষকতা, গবেষণাসহ বিভিন্ন সেক্টরে যুক্ত হয়ে সফলতার সঙ্গে কাজ করতে পারছে।

২০০৩ সালে প্রতিষ্ঠিত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের স্থায়ী ক্যাম্পাস ২০১৮ সাল থেকে উত্তরা ১৭নং সেক্টরে একটি অত্যন্ত মনোরম প্রাকৃতিক পরিবেশে স্থানান্তরিত হয়েছে। বিশ্ববিদ্যালয়টি ইউজিসি ও সরকার প্রদত্ত সকল শর্তাবলি পূরণ পূর্বক শিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী অনুমোদন লাভ করেছে। 

দেশের শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থায়ী অনুমোদনপ্রাপ্ত ৭টি বিশ্ববিদ্যালয়ের একটি হচ্ছে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ। এছাড়া, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান আজ বিশ্বস্বীকৃত। 
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি উইথ রিয়েল ইম্প্যাক্ট (ডব্লিউইউআরআই)- এর মূল্যায়নে এই বিশ্ববিদ্যালয় সারাবিশ্বের মধ্যে ১০১-২০০তম অবস্থান লাভ করেছে। 

এগিয়ে যাওয়ার সূচকে উত্তরোত্তর উন্নয়নের পাশাপাশি মানসম্পন্ন শিক্ষা প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরিতে বদ্ধপরিকর বিশ্ববিদ্যালয়টি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.