ফের নিরন্ন মানুষের পাশে ‘রিয়েল লাইফ হিরো’ সৈকত

অন্যান্য

টিবিএস রিপোর্ট
05 July, 2021, 09:30 pm
Last modified: 05 July, 2021, 09:30 pm

লকডাউনের কারণে নগরীর কাজ হারিয়ে ফেলা মানুষদের জন্য ফের খাবারের ব্যবস্থা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র তানভীর হাসান সৈকত।

এর আগে গত বছর দেশে মহামারির প্রথম ঢেউয়ে দেওয়া লকডাউনে টানা চার মাস দৈনিক ১ হাজার মানুষের জন্য বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় রান্না করতেন সৈকত ও তার বন্ধুরা। চলতি বছরের রমজান মাসেও এই কার্যক্রম চালান তারা।

সৈকত জানিয়েছেন, চলমান লকডাউনের প্রথম তিন দিন ভাসমান মানুষদের জন্য এক বেলা করে খাবারের আয়োজন করলেও আগামীকাল মঙ্গলবার থেকে দুই বেলা খাবারের ব্যবস্থা করবেন। 

তিনি জানান, নিজেদের জমানো টাকাসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অগ্রজ শিক্ষার্থীদের সহায়তায় টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানে ফটকের সামনে প্রতিদিন আড়াইশো মানুষের জন্য রান্না করছেন তারা।

সৈকত বলেন, "চলতি লকডাউনে কর্মহীন হয়ে পড়েছে শহরের অসংখ্য শ্রমজীবী দিনমজুর ও ভাসমান মানুষ। স্বাভাবিকভাবে প্রতিদিন যে মানুষগুলো দুবেলা-দুমুঠো খাবার সংগ্রাম চালিয়ে যাচ্ছে লকডাউন পরিস্থিতিতে খাবারের অনিশ্চয়তা সে মানুষগুলো ভীষণ দুরাশাগ্রস্ত জীবন কাটাচ্ছে। সেকারণে আগের মতোই এই মানুষগুলোর পাশে দাঁড়ানোর চেষ্টা করছি আমরা।"

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সদস্য তানভীর হাসান সৈকত ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সমাজসেবা বিষয়ক উপ-সম্পাদকের পদেও রয়েছেন। লক্ষীপুরের ছেলে সৈকত বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পার্ফরম্যান্স স্টাডিজ বিভাগে স্নাতকোত্তরে পড়ছেন।

গত বছর লকডাউনে তার মানবিক কার্যক্রমের স্বীকৃতি হিসেবে ১৯ আগস্ট ছিল বিশ্ব মানবতা দিবস উপলক্ষে জাতিসংঘের মানবিক সহায়তা কার্যক্রম সমন্বয় সংস্থা (ইউএনওসিএইচএ) তাকে 'রিয়েল লাইফ হিরো' হিসেবে স্বীকৃতি দেয়।  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.