দেশের সব স্বাস্থ্যকেন্দ্রকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করাসহ ৫ নির্দেশনা

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
13 May, 2024, 07:55 pm
Last modified: 15 May, 2024, 05:14 pm
সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে দেশের সব সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে জরুরিভাবে একটি ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়। এতে হাসপাতালের জরুরি সেবা, লিফট ও অন্যান্য পরিষেবাসহ সার্বিক ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়।

গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতালে লিফট দুর্ঘটনায় গতকাল রবিবার এক রোগীর মৃত্যুর পর দেশের সব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করাসহ পাঁচটি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে দেশের সব সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে জরুরিভাবে একটি ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়। এতে হাসপাতালের জরুরি সেবা, লিফট ও অন্যান্য পরিষেবাসহ সার্বিক ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করা হয়। আলোচনা শেষে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে পাঁচটি নির্দেশনা দেওয়া হয়।  

এগুলো হলো- ১. হাসপাতালে ব্যবহৃত সব ধরনের বৈদ্যুতিক যন্ত্রপাতি পরীক্ষা করা, সব লিফট অপারেটরের হাজিরা প্রতিদিনই যাচাই করা ও তাদের যোগ্যতা পুনরায় পরীক্ষা করা, লিফটের নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা করা, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করা ও পিডব্লিউডি-কে চিঠি দিয়ে সব লিফট পরীক্ষা করানো।

উল্লেখ্য, গতকাল রবিবার গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতালের লিফটে দীর্ঘ সময় আটকে থাকার পর মমতাজ (৫০) নামে এক রোগীর মৃত্যু হয়।  তিনি হৃদরোগজনিত অসুস্থতায় ভুগছিলেন। হাসপাতালের ১১ তলায় মেডিসিন ওয়ার্ড থেকে চার তলায় সিসিইউতে স্থানান্তরের সময় তিনি লিফটে আটকা পড়েন।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.